ঘরোয়া ক্রিকেটে নতুন পরীক্ষা বিসিসিআইয়ের, এবার টস ছাড়াই‌ শুরু হবে খেলা

যতদিন এগোচ্ছে সময়ের সাথে সাথে ক্রিকেটেও অনেক নতুন নতুন নিয়মের আবির্ভাব ঘটে। এবার সেরকমই ভারতীয় ঘরোয়া টুর্নামেন্ট কল সিকে নাইডু ট্রফিতে (COL C.K Naidu Trophy…

যতদিন এগোচ্ছে সময়ের সাথে সাথে ক্রিকেটেও অনেক নতুন নতুন নিয়মের আবির্ভাব ঘটে। এবার সেরকমই ভারতীয় ঘরোয়া টুর্নামেন্ট কল সিকে নাইডু ট্রফিতে (COL C.K Naidu Trophy 2024-25) আসতে চলেছে এক নতুন নিয়ম। যার সাথে ক্রিকেটবিশ্ব পরিচিত নয় বললেই চলে। আসলে এই টুর্নামেন্ট অনুর্ধ্ব-২৩ ক্রিকেটারদের জন্য। আর এই টুর্নামেন্টেই নরুন নিয়মের অন্তর্ভুক্তি করতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

আজ দিল্লিতে আগামী মরশুমে রঞ্জি ট্রফি (Ranji Trophy 2024-25) এবং কল সিকে নাইডু ট্রফির জন্য এক বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। যেখানে ভারতীয় ঘরোয়া ক্রিকেটের ক্যালেন্ডার নিয়ে আলোচনা হয়েছে। আর সেই সমস্ত নথি জমা দেওয়া হয়েছে বিসিসিআই সচিব জয় শাহের (Jay Shah) কাছে। আর ওই বৈঠকে আগামী রঞ্জি ট্রফির জন্য সময়সূচি বিভক্ত করা থেকে শুরু করে দলীপ ট্রফিতে অঞ্চলভিত্তিক দল বাদ দিয়ে চারটি দল বেছে নেওয়া হবে।

এছাড়া যে নতুন নিয়মটি ভারতীয় ঘরোয়া টুর্নামেন্ট কল সিকে নাইডু টফ্রিতে যোগ হতে চলেছে, সেটি হল ওই টুর্নামেন্টে টস বাদ দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে। যার কারণে টস ছাড়ায় ব্যাটিং এবং বোলিংয়ের সিদ্ধান্ত নিতে পারবে দলগুলি। তবে সফরকারী দল সেই সুবিধা পাবে বিনা টসে প্রথমে ব্যাটিং এবং বোলিং বেছে নেওয়ার। যাই হোক, বিশ্বক্রিকেটে এই প্রথমবার এই নিয়মের সূচনা ঘটতে চলেছে।

শুধুমাত্র সফরকারী দলগুলিকে এই বাড়তি সুবিধা দেওয়া হবে, যাতে তারা বিপক্ষের হোমগ্রাউন্ডে টসে ভাগ্য ছাড়ায় প্রথমে ব্যাটিং বা বোলিংয়ের সিদ্ধান্ত নিতে পারবে। তবে ওই টুর্নামেন্টে এই নিয়ম ভালো প্রভাব বিস্তার করতে পারলেই, আগামী দিনে ঘরোয়া ক্রিকেটে আরও অনেক টুর্নামেন্টেই এই নিয়মের আবির্ভাব হবে। এমনকি ভবিষ্যতে আইপিএলের মতো লিগেও চল হতে পারে এই নিয়মের।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন