Virat Kohli: রথযাত্রায় বেরোলো ‘বিরাট’ রথ, আহমেদাবাদের রাস্তায় কিং কোহলিকে দেওয়া হল বড় সম্মান

বিরাট কোহলি এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। তিনি ভারতীয় দলের হয়ে একাধিক গুরুত্বপূর্ণ সময় ব্যাট হাতে দলকে জয় এনে দিয়ে কোটি কোটি ভারতীয় ভক্তদের মনে জায়গা করে নিয়েছেন। সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন। এবার গতকাল দেশজুড়ে পালিত হওয়া রথযাত্রার মধ্যেই বিরাট কোহলিকে নিয়ে সমর্থকদের উন্মাদনা লক্ষ্য করা গেল।

গত বছর একদিনের বিশ্বকাপে ঘরের মাঠে ভারতীয় ক্রিকেট দল ধারাবাহিকভাবে জয় দিয়ে যাত্রা করে। এরপর ব্লু ব্রিগেডদের হয়ে ব্যাট হাতে বিরাট কোহলি একের পর এক দুরন্ত ইনিংস খেলে দলকে ফাইনালে পোঁছে দেন। তিনি এই টুর্নামেন্টে ১১ ম্যাচে মোট ৭৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন। অন্যদিকে এই বছর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমদিকে বিরাট কোহলি সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। তবে ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই তারকা ব্যাটসম্যান ব্যাট হাতে রীতিমতো জ্বলে ওঠেন।

বিরাট কোহলির করা ৭৬ রানে ভর করে ব্লু ব্রিগেডরা শেষ পর্যন্ত প্রটিয়াদের বিরুদ্ধে ৬ রানে জয় তুলে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। এখন বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর দেশে ফিরে এলে ভারতীয় ক্রিকেটারদের বিভিন্ন রকম ভাবে সংবর্ধনা জানানো হয়। এবার গতকাল রথযাত্রা উৎসবের মধ্যে দেখা গেল এক অন্যরকম ছবি। গুজরাটের আমেদাবাদে অনুষ্ঠিত হওয়া এক রথযাত্রায় দেখা গেলো রিবাট কোহলির ছবি দ্বারা সজ্জিত। এই ট্যবলোকে কেন্দ্র করে ক্রিকেট ভক্তরা রথের মতো টেনে নিয়ে গিয়ে আনন্দে মেতে উঠেছিলেন।

সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় সামনে আসতে এবার ক্রিকেট মহলে রীতিমত ভাইরাল হয়েছে। অনেকেই বলছেন রথযাত্রা উৎসবের মধ্যেই ‘বিরাট রথ’। ভারতের মতো নানা ভাষা নানা সংস্কৃতির দেশের মধ্যে ক্রিকেটের এই উন্মাদনা বৈচিত্রের মধ্যে ঐক্যকে জোড়ালোভাবে স্থাপন করছে বলে অনেক সমাজ তাত্ত্বিকরা উল্লেখ করেছেন। তবে এই সবের মধ্যেই আধুনিক ক্রিকেটে বিরাট কোহলির তরুণদের একটি নতুন পথ দেখিয়েছেন তা নিয়ে বর্তমানে কারোরই কোনো সন্দেহ নেই।