Ajinkya Rahane: তরুণদের ভিড়ে স্থান হয়নি দলীপ ট্রফিতেও, তবে ইংল্যান্ডে আবার ম্যাচজয়ী ইনিংস রাহানের

২০২৩ সালের জুলাইয়ে ভারতের হয়ে শেষবার টেস্ট খেলেছেন অজিঙ্ক রাহানে। ২০১৮ সালে শেষ ওয়ানডে ও ২০১৬ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা রাহানেকে কেন্দ্রীয় চুক্তিতেও রাখা হয়নি।

SUMAN 17 Aug 2024 4:28 PM IST

ভারতীয় ক্রিকেট দলের বাইরে থাকা অজিঙ্ক রাহানে দলীপ ট্রফিতেও জায়গা পাননি, কিন্তু ইংল্যান্ডে ব্যাট হাতে তোলপাড় সৃষ্টি করেছেন তিনি। পিটার হ্যান্ডসকম্ব ও লিয়াম ট্রেভাস্কিসের সাথে জুটি বেঁধে মেট্রো ব্যাংক ওয়ানডে কাপের সেমি-ফাইনালে লিচেস্টারশায়ারকে‌ জয়ে নিয়ে যান রাহানে। এই ম্যাচ চলেছিল শেষ ওভার পর্যন্ত। রোমাঞ্চকর ম্যাচে হ্যাম্পশায়ারকে ৩ উইকেটে হারিয়েছে রাহানের দল।

২০২৩ সালের জুলাইয়ে ভারতের হয়ে শেষবার টেস্ট খেলেছেন অজিঙ্ক রাহানে। ২০১৮ সালে শেষ ওয়ানডে ও ২০১৬ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা রাহানেকে কেন্দ্রীয় চুক্তিতেও রাখা হয়নি। এটি তার টিম ইন্ডিয়ায় ফিরে আসার আশায় বড় ধাক্কা দিয়েছে। এদিকে দলীপ ট্রফিতে তাকে না খেলানোটা বড় ধাক্কা ছাড়া আর কিছু নয়।

রাহানের দল এখন তাদের শিরোপা রক্ষা থেকে মাত্র দুই ধাপ দূরে। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে হ্যাম্পশায়ার দল তাদের অধিনায়ক নিক গাবিন্সের দুর্দান্ত সেঞ্চুরি ও অভিজ্ঞ লিয়াম ডসনের হাফসেঞ্চুরির সাহায্যে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে। ১৮ বছর বয়সী ডমিনিক কেলিও ইনিংসের শেষ দিকে ২০ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলেন। লিচেস্টারশায়ারের পক্ষে টম স্ক্রিভেন ৩টি ও ক্রিস রাইট ২টি উইকেট নেন ও হ্যাম্পশায়ারকে ৩০০ রানের নিচে আটকে রাখেন। জবাবে মাত্র ৩০ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকে লেস্টারশায়ারের দল।

রাহানে ও হ্যান্ডসকম্বের টানা দ্বিতীয় শতরানের পার্টনারশিপ এবং এই টুর্নামেন্টের তৃতীয় শতরানের পার্টনারশিপের সাহায্যে নির্ধারিত ওভারের মধ্যেই জয়ের মুখ‌ দেখে দল। তাদের ১২৮ রানের জুটি ভাঙেন জন টার্নার। এরপর আবারও হোঁচট খেতে থাকে লেস্টারশায়ারের ইনিংস এবং ৩৫তম ওভারে তাদের স্কোর ছিল ৬ উইকেটে ১৮৮। শেষ ১৫ ওভারে তাদের ১০০ রানের বেশি প্রয়োজন ছিল এবং মাত্র চারটি উইকেট বাকি ছিল।

সপ্তম উইকেটে ট্রেভাস্কিস ও বেন কক্স ৮২ বলে ৯৪ রান যোগ করে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান। ৪৮তম ওভারের শেষ বলে কক্স যখন ৫০ বলে ৪৫ রানে আউট হন, তখন শেষ দুই ওভারে তার দলের নয় রান দরকার ছিল, যা এক বল বাকি থাকতেই করে নেয় লিচেস্টারশায়ার। রবিবার প্রথম সেমিফাইনালে সমারসেটের মুখোমুখি হবে লেস্টারশায়ার।

Show Full Article
Next Story
Share it