আইপিএলের চেয়েও এই‌ লিগে বেশি দাম পেলেন‌ CSK পেসার, ধোনির পরামর্শে মিলল সাফল্য

বলা হয় যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (Indian Premier League) ভাল পারফর্ম করে যে কোনও খেলোয়াড় তার ভাগ্য উজ্জ্বল করে। এবার মাথিশা পাথিরানার (Matheesha Pathirana) কথাই ধরা যাক। শ্রীলঙ্কার এই পেসার গত মরশুমে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) হয়ে এবং আইপিএল ২০২৪-এ (IPL 2024) তার স্লিঙ্গি অ্যাকশন দিয়ে বিস্ময়কর পারফরম্যান্স করেছিলেন। তবে শেষ মুহূর্তে চোটের কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে গেলেও তা সত্ত্বেও লঙ্কা প্রিমিয়ার লিগের নিলামে দারুণ বিড পান তিনি। লিগের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড়ে পরিণত হয়েছেন তিনি।

লঙ্কান প্রিমিয়ার লিগের (Lankan Premier League 2024) নিলামের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার তরুণ ফাস্ট বোলার মাথিশা পাথিরানা। পাথিরানা ১২০,০০০ মার্কিন ডলার (প্রায় ১ কোটি টাকা) মূল্যে কলম্বো স্ট্রাইকের সাথে যুক্ত হলেন। আইপিএল ২০২৪-এ চেন্নাই সুপার কিংসের হয়ে পারফরম্যান্স করে প্রশংসা কুড়িয়েছিলেন পাথিরানা। চলতি মরশুমে আইপিএলে সিএসকে-র কাছ থেকে ৭০ লক্ষ টাকা পেয়েছেন তিনি। ধোনির তত্ত্বাবধানে এগিয়ে যাওয়া তরুণ খেলোয়াড়দের মধ্যে তিনি অন্যতম।

চেন্নাই সুপার কিংসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে কথোপকথনে মাথিশা পাথিরানা প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পিতৃতুল্য বলে অভিহিত করেছেন। ফাস্ট বোলার প্রকাশ করেছিলেন যে এমএস ধোনি কীভাবে তার ক্রিকেট জীবনে একজন পিতৃ ব্যক্তিত্বের ভূমিকা পালন করে এবং তাকে ছোট ছোট জিনিস বলেন যা বড় পার্থক্য তৈরি করে। তিনি আরো বলেছিলেন, ”আমার ক্রিকেট জীবনে বাবার পর ধোনি আমার বাবার ভূমিকায় অভিনয় করে। তিনি আমার যত্ন নেন এবং আমাকে কী করতে হবে সে সম্পর্কে পরামর্শ দেন, ঠিক যেমন আমি যখন বাড়িতে থাকি তখন আমার বাবা করেন। আমি মনে করি এটাই যথেষ্ট।”

“যখন আমি মাঠে এবং মাঠের বাইরে থাকি, তখন তিনি আমাকে অনেক কিছু বলেন না কিন্তু তিনি আমাকে ছোট ছোট কথা বলেন যা অনেক পার্থক্য গড়ে দেয় এবং তা আমাকে অনেক আত্মবিশ্বাস দেয়। তিনি জানেন কীভাবে মাঠের বাইরে খেলোয়াড়দের ধরে রাখতে হয়, আমরা বেশি কথা বলি না, কিন্তু যদি আমাকে কিছু জিজ্ঞাসা করতে হয়, অবশ্যই আমি উনার কাছে যাব এবং তাকে জিজ্ঞাসা করব।” পাথিরানা এই মরসুমে ৬ ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলেন, যেখানে ২০২৩ সালে, তিনি ১২ ম্যাচে ১৯ উইকেট নিয়েছিলেন। আইপিএলে মোট ২০ ম্যাচে ৩৪ উইকেট নিয়েছেন তিনি।