Wankhede Stadium: অন্ধকার ঐতিহাসিক ওয়াংখেড়ের ভবিষ্যত, মুম্বাইয়ে নতুন আধুনিক স্টেডিয়ামের পরিকল্পনা সামনে রাখলেন ফড়নবীস

বর্তমানে ভারতে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের সংখ্যা ৫২ টি। যার মধ্যে প্রায় ২৫ টি স্টেডিয়াম সক্রিয় অবস্থায় থাকলেও, বাকিগুলি রয়েছে নিষ্ক্রিয় অবস্থায়। এমন অবস্থাতে আরও অনেকগুলি…

বর্তমানে ভারতে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের সংখ্যা ৫২ টি। যার মধ্যে প্রায় ২৫ টি স্টেডিয়াম সক্রিয় অবস্থায় থাকলেও, বাকিগুলি রয়েছে নিষ্ক্রিয় অবস্থায়। এমন অবস্থাতে আরও অনেকগুলি রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের পরিকল্পনা নতুন করে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরী করার। সেইরকমই মুম্বাই শহরে ফের নতুন করে স্টেডিয়াম তৈরীর পরিকল্পনার কথা জানালেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস।

এমনিতেই মুম্বাইয়ের কাছে রয়েছে ওয়াংখেড়ে স্টেডিয়ামের মতো এক ঐতিহাসিক স্টেডিয়াম। তারপরেও এই স্টেডিয়ামের পরিকল্পনা চলছে বিধানসভায়। সব মিলিয়ে মহারাষ্ট্র রাজ্যে মোট ৪ টি আন্তর্জাতিক স্টেডিয়াম রয়েছে। যার মধ্যে সবকটিই সক্রিয়। এমত অবস্থায় আরো একটি নতুন স্টেডিয়াম এই রাজ্যকে ক্রিকেটের পাওয়ারহাউস করে তুলবে‌।

ভারতীয় দল গত ২৯ জুন বার্বাডোজে বিশ্বকাপ জিতে ৪ জুলাই ভারতে নামে। সেই দিনই প্রধানমন্ত্রীর সাথে প্রাতরাশ সেড়ে সন্ধ্যায় মুম্বাইয়ের রাস্তায় উদযাপনে নেমে প্রতিটি প্লেয়ার। লাখ লাখ মানুষের সাথে মুম্বাইয়ের রাস্তায় জয় উদযাপন করে আজ ভারতীয় অধিনায়ক রোহিতের গন্তব্য ছিল মহারাষ্ট্র বিধানসভায়। সেখানে রোহিত শর্মা, সূর্যকুমান যাদব, যশস্বী জয়সওয়াল এবং শিবম দুবের জন্য ১১ কোটি টাকা পুরস্কার ঘোষনা করেন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে।

এই সভাতেই নতুন স্টেডিয়ামের পরিকল্পনা নিয়ে দেবেন্দ্র ফড়নবীস বলেন- “মুম্বাইয়ের এখন ওয়াংখেড়ের থেকেও বড় স্টেডিয়ামের প্রয়োজন। জানি ওয়াংখেড়ে ঐতিহাসিক মাঠ, কিন্তু এখন এখানে আধুনিক এবং ১ লাখ ধারন ক্ষমতা যুক্ত স্টেডিয়ামের প্রয়োজন। আগমী বছরগুলোতে আমরা তা করার চেষ্টা করব।”