Dhammika Niroshan Death: শ্রীলঙ্কা সফরের আগেই এল দুঃসংবাদ, গুলি করে খুন করা হল প্রাক্তন শ্রীলঙ্কান অধিনায়ককে

২০০০ সালে শ্রীলঙ্কার হয়ে অনূর্ধ্ব-১৯ দলে অভিষেকের পর ২০০২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়কত্ব করেন ধাম্মিকা।

Dhammika Niroshan Ex Sri Lanka Cricketer Shot Dead By Unidentified Person Today

ভারতের শ্রীলঙ্কা সফরের আগে দুঃসংবাদ আসছে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক ধাম্মিকা নিরোশানকে গুলি করে হত্যা করা হয়েছে। ৪১ বছর বয়সী ধাম্মিকা নিরোশান ২০০২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছিলেন। জানা গিয়েছে, আম্বালানগোড়ায় নিজের বাড়ির বাইরে তাকে গুলি করে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা। শ্রীলঙ্কার পুলিশ জানিয়েছে, হামলাকারীকে এই মুহূর্তে শনাক্ত করা যায়নি এবং যত দ্রুত সম্ভব তাকে গ্রেপ্তার করা হবে। ফাস্ট বোলার নিরোশানের হাসিখুশি সংসার ছিল। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

২০০৪ সালে সকল স্তরের খেলা থেকে তাড়াতাড়ি অবসর নেওয়ার আগে তার ক্রিকেট ক্যারিয়ার অসাধারণ ফ্যাশনে অব্যাহত ছিল। ২০০০ সালে শ্রীলঙ্কার হয়ে অনূর্ধ্ব-১৯ দলে অভিষেকের পর ২০০২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়কত্ব করেন। ধাম্মিকা নিরোশান অনূর্ধ্ব -১৯ স্তরের পরে প্রথম শ্রেণির সার্কিটে আত্মপ্রকাশ করেছিলেন, যেখানে তিনি অ্যাঞ্জেলো ম্যাথিউস, উপুল থারাঙ্গা এবং ফারভেজ মাহারুফের মতো ভবিষ্যতের অনেক শ্রীলঙ্কান তারকাদের সাথে ক্রিকেট খেলেছিলেন। পার্থিব প্যাটেল সেই মরশুমে ভারতের অধিনায়কত্ব করেছেন, তিনি ছাড়াও সুরেশ রায়না, স্টুয়ার্ট বিনি, মনবিন্দর বিসলা, সিদ্ধার্থ ত্রিবেদী ম্যান ইন ব্লুজের অংশ ছিলেন।

ধাম্মিকা নিরোশান শ্রীলঙ্কার হয়ে ১২টি প্রথম শ্রেণির ও ৮টি লিস্ট-এ ম্যাচ খেলেছেন। ২০০০ সালে সিঙ্গাপুরের বিপক্ষে অভিষেক ম্যাচ খেলেন তিনি। ২০০২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাঁচ ইনিংসে ১৯.২৮ গড়ে নিয়েছিলেন ৭ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬.৮৯ গড়ে ১৯ উইকেট পান। এছাড়া লিস্ট-এ-তে ২৯.৪০ গড়ে নিয়েছেন ৫ উইকেট। এর আগে ভারতের শ্রীলঙ্কা সফরের আগে জাতীয় দলে বড় ধরনের পরিবর্তন এসেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের বাজে পারফরম্যান্সের পর পদত্যাগ করেছেন ইংল্যান্ডের ক্রিস সিলভারউড এবং ৫৫ বছর বয়সী আক্রমণাত্মক ওপেনারের সঙ্গে স্পিন বোলিং করা ৫৫ বছর বয়সী জয়াসুরিয়াকে দায়িত্ব দেওয়া হয়েছে।