‘ধোনির ১১০ মিটারের ছক্কায় আমাদের জিতিয়েছে’, কীভাবে? বোঝালেন দীনেশ কার্তিক

গতকাল আইপিএল ২০২৪ (IPL 2024) উপহার দিয়েছে আবেগপ্রবণ একটি ম্যাচের। যেখানে একদল প্লে অফের টিকিট পেলেও, আরেক দলকে ফিরতে হয়েছে খালি হাতেই। গতকাল বেঙ্গালুরুর এম…

গতকাল আইপিএল ২০২৪ (IPL 2024) উপহার দিয়েছে আবেগপ্রবণ একটি ম্যাচের। যেখানে একদল প্লে অফের টিকিট পেলেও, আরেক দলকে ফিরতে হয়েছে খালি হাতেই। গতকাল বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসকে (Chennai Super Kings) ২৭ রানে হারিয়ে চতুর্থ দল হিসাবে প্লে অফের যোগ্যতা অর্জন করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (Royal Challengers Bengaluru)।

তবে এই ম্যাচে ঘটেছে এমনকিছু, যার কারণে প্লে অফে যেতে সক্ষম হয়েছে আরসিবি। আর তা নাহলে হয়তো এখান থেকেই ফিরে যেতে হত তাদের, কারণ নিজের মুখে জানিয়েছেন আরসিবির উইকেটরক্ষক ব্যাটার দীনেশ কার্তিক (Dinesh Karthik)। গতকাল ম্যাচ পরবর্তী কনফারেন্সে দীনেশ কার্তিক এমনকিছু বলেছে, যা অনেকেই সহমত পোষণ করেছেন। অনেক বিশেষজ্ঞও এই একই কথা মনে করেন।

দীনেশ কার্তিককে গতকাল ম্যাচ শেষে কনফারেন্সে বলা হয়েছিল জয়ের জন্য কোন মুহুর্তটিকে চিহ্নিত করতে চান! উত্তরে কার্তিক বলেছেন, “ধোনির ১১০ মিটারের ছক্কাটা (শেষ ওভারে) চিন্নাস্বামী স্টেডিয়ামের বাইরে গিয়ে পড়ার ঘটনাটাই আজকের সবথেকে ভালো বিষয় হয়েছে। সেই কারণে আমরা একটি নতুন বল পেয়েছিলাম। যে বলটা আমাদের বোলিংয়ের পক্ষে অনেক সুবিধা করে দিয়েছে।” এছাড়া যশ দয়ালের (Yash Dayal) বোলিংয়ের প্রসঙ্গ উঠতে কার্তিক বলেছেন, “একদম, যশ দয়াল খুব ভালো বোলিং করেছে।”

আসলে গতকাল চেন্নাইকে প্লে অফে কোয়ালিফায়াই করার জন্য শেষ ওভারে ১৭ রান তুলতে হত। ওই সময় ক্রিজে ছিলেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) এবং রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। যশ দয়ালের প্রথম বলেই ১১০ মিটারের ছক্কা মারেন ধোনি। লেগসাইডে ফুলটস বলে ধোনির মারা ছক্কা চিন্নস্বামী স্টেডিয়ামের বাইরে গিয়ে পড়ে। সেইসময় পুরো নিঃস্তব্ধ হয়ে যায় আরসিবির সমর্থকরা। তবে ধোনির ছক্কায় যে তাদের জন্য আশির্বাদ হয়ে দাঁড়াবে সেটা কেউ বুঝতে পারেননি। বলটি মাঠের বাইরে যাওয়ায়, নতুন বল দেওয়া হয়। আর নতুন বল হাতে পেয়েই কামাল করে দেখান যশ দয়াল।