Dinesh Karthik set to join Royal Challengers Bangaluru as batting coach and mentor after retiring from all forms of cricket

Dinesh Karthik: আগেরবার ছিলেন সতীর্থ, এবার হলেন গুরু, আইপিএল থেকে অবসর নিতেই RCB-এর কোচ হলেন কার্তিক

আইপিএল বছরে একবার অনুষ্ঠিত হলেও এই টুর্নামেন্টকে মাথায় রেখে সারা বছর ধরে কর্মকর্তারা বিভিন্ন পরিকল্পনা মধ্যে দিয়ে যান। ফ্রাঞ্চাইজি দলগুলির ক্ষেত্রেও একই রকম ভূমিকা লক্ষ্য করা যায়। অন্যদিকে এই বছর আইপিএলেও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ফাইনালে জায়গা করে নিতে পারেনি। দলে একাধিক তারকা ক্রিকেটার থাকলেও ধারাবাহিকভাবে দলের ব্যর্থতা কর্মকর্তাদের রীতিমতো চিন্তায় রেখেছে। এবার দলের অন্যতম প্রাক্তন তারকা ক্রিকেটার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর গুরুত্বপূর্ণ দায়িত্ব নিতে চলেছেন।

এই বছর আইপিএলের লিগ পর্যায়ে ফাফ ডুপ্লেসিসের নেতৃত্বে বেঙ্গালুরু ১৪ ম্যাচের মধ্যে শেষের দিকে দুরন্ত লড়াই চালিয়ে ৭ ম্যাচে জয় তুলে নিয়ে প্লে অফে জায়গা করে নেয়। কিন্তু প্লে অফে রাজস্থান রয়্যালসের কাছে হেরে আবারও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ভঙ্গ করে। তারকা সমৃদ্ধ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোটি কোটি সমর্থক দীর্ঘদিন ধরে অপেক্ষা করে থাকলেও তারা এখনও পর্যন্ত একবারও ট্রফি নিজেদের ঘরে তুলতে পারেনি। অন্যদিকে এই বছর আইপিএলে বেঙ্গালুরুর হয়ে অসাধারণ মরসুম কাটানোর পর দীনেশ কার্তিক অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন।

৩৯ বছর বয়সী এই ক্রিকেটার ভারতীয় ক্রিকেটে একটি বর্ণময় চরিত্র। জীবনে অনেক ওঠা পড়ার মধ্য দিয়ে আইপিএলে দীর্ঘদিন একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলে তিনি দলকে জয় এনে দিয়েছেন। এবার সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণার পর ভারতের প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক ব্যাটিং কোচ এবং মেন্টর হিসাবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে যোগ দিতে চলেছেন। আজ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে পোস্ট করে বিষয়টি জানানো হয়।

দীনেশ কার্তিকের ছবি পোস্ট করে লেখা হয়েছে, “আমাদের উইকেটকিপারকে সবরকম ভাবে স্বাগত জানাই। দীনেশ কার্তিক সম্পূর্ণ নতুন এক ভূমিকায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে ফিরে এসেছেন। তিনি দলের ব্যাটিং কোচ এবং মেন্টর হতে চলেছেন। আপনি একজন মানুষকে ক্রিকেট থেকে বার করে দিতে পারেন। কিন্তু ক্রিকেটকে কখনোই একজন মানুষের ভিতর থেকে বের করে দিতে পারবেন না। আমাদের সৈন্য দলের ১২ তম সদস্যকে সমস্ত রকম ভালোবাসা দিয়ে ভরিয়ে দিন।” উল্লেখ্য দীনেশ কার্তিক আইপিএলে ২৫৭ ম্যাচে মোট ৪৮৪২ রান করেছেন।