Dipendra Singh Airee smash 6 sixes in a over

টি-২০ আন্তর্জাতিকে এক ওভারে ৬ ছক্কা ! যুবরাজ, পোলার্ডদের তালিকায় শামিল হলেন নেপাল তারকা

নেপালের বিধ্বংসী ব্যাটসম্যান দীপেন্দ্র সিং আরি (Dipendra Singh Airee) আবারও টি-টোয়েন্টি ক্রিকেটে আলোড়ন সৃষ্টি করেছেন। কাতারের বিপক্ষে এসিসি প্রিমিয়ার কাপের সপ্তম ম্যাচে ৬ বলে ৬টি ছক্কা হাঁকিয়ে ইতিহাস গড়েন দীপেন্দ্র। নেপালের ইনিংসের শেষ ওভারে কামরান খান কাতারের হয়ে বল করতে এলে এই কীর্তি গড়েন দীপেন্দ্র। নেপালের হয়ে ৫ নম্বরে ব্যাট করতে নেমে ২১ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন তিনি। ২০ ওভারের আগে দীপেন্দ্র ১৫ বলে ২৮ রানে ছিলেন, নেপালের স্কোর ৭ উইকেটে ১৭৪ হলেও শেষ ওভারে দীপেন্দ্র এমন ঝড় তুললেন যে স্কোর ২০০ রানে পৌঁছে যায়। তার ইনিংসে তিনি মোট ৭টি ছক্কা ও ৩টি চারের মারেন তিনি। তার দারুণ ইনিংসের সুবাদে নির্ধারিত ২০ ওভারের খেলায় ৭ উইকেটে ২১০ রান সংগ্রহ করে নেপাল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এক ওভারের ৬ বলের সবকটিতেই ছক্কা মারলেন দীপেন্দ্র। এই তালিকায় প্রথমেই নামটি ভারতের যুবরাজ সিংয়ের (Yuvraj Singh)। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে স্টুয়ার্ট ব্রডের ওভারে এই কীর্তি গড়েছিলেন যুবরাজ। অন্যদিকে ২০২১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৬ বলে ৬টি ছক্কা মেরেছিলেন কাইরন পোলার্ড (Kieron Pollard)।

এই প্রথম নয়, এর আগেও টি-টোয়েন্টি ক্রিকেটে বড় কীর্তি গড়েছেন দীপেন্দ্র। এর আগে এশিয়ান গেমসেও বেশ শোরগোল ফেলেছিলেন দীপেন্দ্র। মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচে মাত্র ৯ বলে ফিফটি হাঁকান তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটের দ্রুততম ফিফটিও এটি। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২ বলে অর্ধশতরান পূর্ণ করা ভারতের যুবরাজ সিংকে।

নেপালের হয়ে ৫৫টি ওয়ানডে ও ৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার। ওয়ানডে ক্রিকেটে ৩টি ফিফটি ও একটি সেঞ্চুরির সাহায্যে ৮৯৬ রান করেছেন তিনি, টি-টোয়েন্টি ক্রিকেটে দিপেন্দ্রর ১৪৩.৭০ স্ট্রাইক রেটে করেছেন ১৪৯৬ রান। এই ফরম্যাটে সেঞ্চুরিও করেছেন তিনি।