DLS method inventor frank duckworth died at age of 84 ahead of ongoing T20 World Cup 2024

Frank Duckworth Death: মারা গেলেন DLS নিয়মের আবিষ্কারক, চলতি বিশ্বকাপের মাঝেই এল‌ এই দুঃসংবাদ

ইংলিশ পরিসংখ্যানবিদ ও ডাকওয়ার্থ-লুইস স্টার্ন (DLS) পদ্ধতির অন্যতম জনক ফ্রাঙ্ক ডাকওয়ার্থ (Frank Duckworth) মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২১ জুন মারা যান ডাকওয়ার্থ। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিটি ডাকওয়ার্থ এবং সহকর্মী পরিসংখ্যানবিদ টনি লুইস দ্বারা উদ্ভাবিত হয়েছিল এবং বৃষ্টিবিঘ্নিত ম্যাচ গণনা করতে ব্যবহৃত হয়।

এই পদ্ধতিটি ১৯৯৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম চালু করা হয়েছিল এবং ২০০১ সালে আইসিসি এটিকে এমন ম্যাচে সংশোধিত লক্ষ্য প্রদানের একটি স্ট্যান্ডার্ড সিস্টেম হিসাবে গ্রহণ করেছিল যেখানে ওভারের সংখ্যা কাটা হয়। ডাকওয়ার্থ ও লুইসের অবসর গ্রহণের পর এবং অস্ট্রেলীয় পরিসংখ্যানবিদ স্টিভেন স্টার্নের কিছু পরিবর্তনের পর ২০১৪ সালে এই পদ্ধতির নামকরণ করা হয় ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন।

ডাকওয়ার্থ ও লুইস উভয়কেই ২০১০ সালের জুনে ‘মেম্বার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ আম্পায়ার’ পদে ভূষিত করা হয়। ডিএলএস পদ্ধতিটি একটি জটিল পরিসংখ্যানগত বিশ্লেষণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা পরে ব্যাটিংয়ের দলের জন্য সংশোধিত লক্ষ্য নির্ধারণের জন্য অবশিষ্ট উইকেট এবং হ্রাসকৃত ওভার সহ বিভিন্ন দিক দেখায়। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) আফগানিস্তান ও বাংলাদেশের মধ্যকার ম্যাচের ফলাফলও ডিএলএস পদ্ধতিতে নেওয়া হয়েছিল।

ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতির আগে ক্রিকেটে বৃষ্টির নিয়ম ব্যবহার করা হতো। বিঘ্নিত ম্যাচে রান গণনা করতে এটি ব্যবহৃত হত। কিন্তু ১৯৯২ বিশ্বকাপের সময় এই নিয়ম নিয়ে হইচই পড়ে যায়। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সেমিফাইনাল ম্যাচ ছিল। বৃষ্টি নামলে ১২ বলে ২২ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। বৃষ্টি থামলে এক বলে ২১ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।