Rovman Powell IPL 2024

IPL 2024: গতকাল DRS-এ নট আউট হলেও ম্যাচ‌ হারতো রাজস্থান,‌ ক্রিকেটের এই‌ বাজে নিয়মে সরব আকাশ চোপড়া থেকে অনেকেই

আইপিএল ২০২৪-এ (IPL 2024) গতকাল রাজস্থান রয়্যালসকে (Rajasthan Royals) ১ রানে হারিয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad)। রাজীব গান্ধী স্টেডিয়ামে ইনিংসের শেষ বলে জয়ের জন্য রাজস্থানের প্রয়োজন ছিল ২ রান। ভুবনেশ্বর কুমারের শেষ বলে এলবিডব্লিউ হন রোভম্যান পাওয়েল (Rovman Powell)। পাওয়েল ডিআরএস (DRS )নিলেও কোনো লাভ হয়নি। সেখানেও তাকে আউট দেওয়া হয়। ফলে ১ রানে ম্যাচ জিতে নেয় সানরাইজার্স।

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্ট একজন খেলোয়াড়ের ডিআরএস অর্থাৎ ডিসিশন রিভিউ সিস্টেম নেওয়ার সুযোগ রয়েছে। মাঠের আম্পায়ার রোভম্যান পাওয়েলকে এলবিডব্লিউ আউট দিলে তিনি ডিআরএস নেন। কিন্তু পাওয়েল ডিআরএসে আউট না‌ হলেও লাভবান হত না রাজস্থান রয়্যালস। তারপরও তার দল ম্যাচটি এক রানে হেরে যেত।

ডিসিশন রিভিউ সিস্টেমের এই নিয়মটি আপনাকে অবাক করে দিতে পারে, তবে এটি এখনও প্রযোজ্য। অন ফিল্ড আম্পায়ার যখন ব্যাটসম্যানকে এলবিডব্লিউ আউট দেন, তখন তার উপর করা কোনও রানই গণনা করা হয় না, বলটি তখনই ডেড‌‌ করিয়ে দেওয়া হয়। বল ব্যাটসম্যানের প্যাডে লেগে চার হলেও রান ধরা হয়না। ফলে আম্পায়ারের আউট দেওয়ার পর ডিআরএস থেকে বেঁচে গেলেও কোনো রান পাবেন না এই ব্যাটসম্যান। বল ব্যাটে ঠেকলেও রানও হতো না। কারণ আম্পায়ারের সিদ্ধান্তে বল ডেড ধরা হয়।

দীর্ঘদিন ধরেই এই নিয়ম বদলের দাবি উঠছিল। আকাশ চোপড়া সহ অনেক ক্রিকেট বিশেষজ্ঞ এর বিরুদ্ধে আওয়াজ তুলেছেন। রোভম্যান পাওয়েল যদি ডিআরএসে আউট না হতেন এবং রাজস্থান হেরে যেত, তাহলে হট্টগোল পড়ে যেত। কিন্তু এই ম্যাচে তা হয়নি। তাছাড়া এত ক্লোজ ম্যাচে যখনই এমন হয়, তখনই বিতর্ক হওয়া অনিবার্য।