টি-২০ বিশ্বকাপে নিজেদের আরো শক্তিশালী করতে পার্পেল ক্যাপ জয়ী এই ক্যারিবিয়ানকে কোচ করল আফগানরা

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) যোগ্যতা অর্জনকারী প্রতিটি দলই চ্যাম্পিয়ন হওয়ার জন্য বিভিন্ন রকম...
techgup 21 May 2024 7:56 PM IST

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) যোগ্যতা অর্জনকারী প্রতিটি দলই চ্যাম্পিয়ন হওয়ার জন্য বিভিন্ন রকম কৌশল গ্রহণ করে ক্রিকেটারদের প্রস্তুত করার চেষ্টা করছে। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে আয়োজন করতে চলেছে। ফলে পিচের পরিস্থিতি কেমন হবে তা নিয়ে অনেক দল চিন্তার মধ্যে আছে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তান ক্রিকেট বোর্ড এই প্রাক্তন ওয়েস্ট ইন্ডিয়ান তারকাকে বোলিং পরামর্শদাতা হিসাবে নিয়োগ করল।

আফগানিস্তান আন্তর্জাতিক ক্রিকেটে সাম্প্রতিক সময় নিজেদের একটি অবস্থান তৈরি করেছে। এই বছর তারা টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্ৰুপ 'সি'-তে নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে অবস্থান করছে। আফগানরা এই বিশ্বকাপে ৪ জুন উগান্ডার বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে। অন্যদিকে গত বছর ভারতের মাটিতে তারা এক দিনের বিশ্বকাপে ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার মতো শক্তিশালী দলকে হারিয়ে রীতিমতো চমক দিয়েছিল।

এই সফলতার পিছনে পরামর্শদাতা হিসাবে ভারতের প্রাক্তন ক্রিকেটার অজয় জাদেজা দলকে সাহায্য করেছিলেন। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে (Dwayne Bravo) বোলিং পরামর্শদাতা হিসাবে আফগানিস্তান নিয়োগ করলো। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের জন্য আসন্ন প্রস্তুতি শিবিরেই ব্রাভো দলের সাথে যোগ দিতে প্রস্তুত। উল্লেখ্য ডোয়াইন ব্রাভো ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের অন্যতম অংশ ছিলেন।

এর সঙ্গেই তিনি দেশের হয়ে ৯১ টি টি-টোয়েন্টি ম্যাচে ১২৫৫ রান করার সঙ্গে সঙ্গে ৭৮ উইকেট সংগ্রহ করেছেন। অন্যদিকে এই ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার দীর্ঘদিন ধরে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে নিজের অবদান রেখেছেন। এই টুর্নামেন্টে তার ব্যাট থেকে ১৬১ ম্যাচে ১৫৬০ রান আসার সঙ্গে সঙ্গে ১৮৩ টি উইকেট তুলে নিয়েছেন। প্রসঙ্গত ব্রাভো একমাত্র ক্রিকেটার যিনি আইপিএলে ২০১৩ সালে এবং ২০১৫ সালে দুবার পার্পেল ক্যাপ জয় করেছিলেন। তিনি বর্তমানে চেন্নাই সুপার কিংসের হয়ে বোলিং কোচের দায়িত্ব সামলাচ্ছেন।

Show Full Article
Next Story
Share it