OMAN vs ENG: ১০১ বল‌ বাকি থাকতেই জয়, ওমানকে ধুয়ে দিয়ে স্কটল্যান্ডের রানরেট পেরিয়ে গেল ইংল্যান্ড

শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ইংল্যান্ডের গ্ৰুপ পর্বের শুরুটা ভালো হয়নি। টুর্নামেন্টে স্কটল্যান্ডের বিপক্ষে তাদের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করে দেওয়া হয়। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ইংলিশ বাহিনী হারের সম্মুখীন হয়ে ভক্তদের হতাশ করে। তবে আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড ওমানের (England vs Oman match) বিপক্ষে বিধ্বংসী পারফরম্যান্স করে নতুন করে ঘুরে দাঁড়ালো।

ম্যাচে বারবুডার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ইংল্যান্ড প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে ওমান প্রথম ইনিংসে ব্যাট করতে আসে। কিন্তু ইংলিশ বাহিনীদের বিধ্বংসী বোলিং আক্রমণে তাদের ব্যাটিং অর্ডার সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। ওমানের হয়ে একমাত্র শোয়েব খান ২৩ বলে সর্বোচ্চ ১১ রান করেন। তাদের আর কোনো ক্রিকেটারের রান দুই অঙ্কে পৌঁছায়নি। ইংল্যান্ডের হয়ে বল হাতে আদিল রশিদ (Adil Rashid) সবচেয়ে বেশি ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন।

তিনি একাই ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৪ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। এছাড়াও জোফরা আর্চার (Jofra Archer) ৩.২ ওভারে একটি মেডেনের সঙ্গে ১২ রান দিয়ে এবং মার্ক উড (Mark Wood) ৩ ওভারে ১২ রান খরচ করে যথাক্রমে ৩ করে উইকেট তুলে নেন। এর ফলে ওমান ১৩.২ ওভারে মাত্র ৪৭ রানে অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ফিল সল্ট (Phil Salt) এবং অধিনায়ক জস বাটলার‌ (Jos Buttler) ওপেনিং করতে নেমে দুরন্ত শুরু করেন।

ফিল সল্ট ৩ বলে ২ টি ছয়ের মাধ্যমে ১২ রান করে আউট হয়ে গেলেও জস বাটলার‌ ব্যাট হাতে একাই ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি ৮ বলে ৪ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে অপরাজিত ২৪ রান করেন। এরপর জনি বেয়ারস্টোর (Jonny Bairstow) ২ বলে অপরাজিত ৮ রানের মাধ্যমে ৩.১ ওভারেই ২ উইকেট হারিয়ে ইংল্যান্ড ৫০ রান সংগ্রহ করে নেয়। ফলে ৮ উইকেটে বিশাল জয় তুলে নেওয়ার পর ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক গ্ৰুপ পর্বে রান রেটের বিষয়ে অনেকটাই এগিয়ে গেল।

ইংল্যান্ড বনাম ওমান ম্যাচের স্কোরবোর্ড (England vs Oman match scoreboard):

ওমান- ৪৭/১০ (১৩.২ ওভারে)

শোয়েব খান- ১১ (২৩)

আদিল রশিদ- ৪-০-১১-৪

ইংল্যান্ড- ৫০/২ (৩.১ ওভার)

জস বাটলার‌- ২৪* (৮)