Eoin Morgan pick Shubman Gill over shreyas iyer for future indian captain role

শ্রেয়াস নয়, বিশ্বকাপে সুযোগ না পাওয়া আরেক প্লেয়ারকে ভবিষ্যত ভারতীয় অধিনায়ক বললেন মরগান

ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ভারত থেকে প্রতিবছর অসংখ্য প্রতিভাবান ক্রিকেটার আন্তর্জাতিক মঞ্চে উঠে আসছেন। ফলে সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) বাছাই করা ১৫ সদস্যের ভারতীয় দলে ভারসাম্য বজায় রাখার জন্য অনেক তারকাই জায়গা করে নিতে পারেননি। তাদের মধ্যে শুভমান গিল (Shubman Gill) অন্যতম একজন ক্রিকেটার। এবার এই তরুণ প্রতিভাবান ব্যাটসম্যানের বিষয়ে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ইয়ন মরগান (Eoin Morgan) গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

আগামীকাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে। এই টুর্নামেন্টে ভারতীয় দল গ্ৰুপ ‘এ’-তে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান এবং আয়ারল্যান্ডের সঙ্গে অবস্থান করছে। রোহিত শর্মার নেতৃত্বে ব্লু বিগ্রেডরা টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে। এরপর ভারতের পাকিস্তানের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচটি ৯ জুন নিউইয়র্কে অনুষ্ঠিত হবে। ফলে ইতিমধ্যেই ব্লু বিগ্রেডদের একটি শক্তিশালী ১৫ সদস্যের দল মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে পৌঁছেছে‌।

তবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের এই ভারতীয় দলের বিষয় বলতে গিয়ে ইয়ন মরগান শুভমান গিলের প্রসঙ্গ টেনে আনলেন‌। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “ভারতের এই দলের একমাত্র সিদ্ধান্ত আমার মতে অন্যরকম হতো। আমি যদি দল নির্বাচন করতাম তাহলে যশস্বী জয়সওয়ালের বদলে শুভমান গিলকে এগিয়ে রাখতাম। আমি তার সাথে এক সঙ্গে খেলেছি। আমি জানি শুভমান ক্রিকেট নিয়ে কেমন ভাবনা চিন্তা করেন এবং কীরকম খেলার বিষয়ে মনযোগ দেন।”

ভবিষ্যতে শুভমান গিলের ভারতীয় দলের অধিনায়ক হওয়ারও সম্ভাবনা আছে বলে ইয়ন মরগান জানান। তিনি বলেন, “আমি মনে করি শুভমান গিল এই মুহূর্তে ভারতীয় দলের মধ্যে অন্যতম একজন যার ভবিষ্যতে নেতা হওয়ার সমস্ত রকম সম্ভাবনা আছে। আমার মনে হয় বিশ্বকাপের মতো মঞ্চে স্থানীয় বেশি ক্রিকেটার থাকা প্রয়োজন।” উল্লেখ্য গত বছর আইপিএলে শুভমান গিল ১৭ ম্যাচে মোট ৮৯০ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন। এছাড়াও তিনি এই বছর আইপিএলে সফলতার সঙ্গে গুজরাট টাইটান্সের অধিনায়কত্ব করার চেষ্টা করেছেন।