বাংলাদেশে ক্রিকেটে হতে চলেছে নতুন যুগের সূচনা, পাপনের পদত্যাগের পর নতুন প্রেসিডেন্ট হলেন এই ব্যাক্তি

বাংলাদেশে ক্ষমতার পালাবদলের পর এখানকার ক্রিকেট বোর্ডের প্রধানকেও উৎখাত করা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন ফারুক আহমেদ। নাজমুল হাসানের পদত্যাগের পর…

Faruque Ahmed Become President Of Bangladesh Cricket Board After Nazmul Hasan Papon Resign From The Post

বাংলাদেশে ক্ষমতার পালাবদলের পর এখানকার ক্রিকেট বোর্ডের প্রধানকেও উৎখাত করা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন ফারুক আহমেদ। নাজমুল হাসানের পদত্যাগের পর তাকে এ পদ দেয়া হয়েছে। গত বুধবার ঢাকায় অনুষ্ঠিত বোর্ড সভায় পদত্যাগ করেন হাসান। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) কর্তৃক বোর্ডের পরিচালকদের মধ্যে মনোনীত হওয়ার পর বুধবার ঢাকায় বিসিবির পরিচালক সভায় ফারুক ও নাজমুল আবিদিন ফাহিম উপস্থিত ছিলেন।

জালাল ইউনূস ও আহমেদ সাজ্জাদুল আলমের পরিবর্তে ফারুক ও ফাহিমকে পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে নিয়োগ দেয় এনএসসি। সোমবার ইউনূস পদত্যাগ করলেও আলম পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। এনএসসি কার্যালয়ে অনুষ্ঠিত বিসিবির সভায় মাহবুবুল আনাম, খালিদ মাহমুদ, আকরাম খান, সালাউদ্দিন আহমেদ, কাজী ইনাম আহমেদ, ইফতিখার আহমেদ ও ফাহিম সিনহা উপস্থিত ছিলেন। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে হাসান মাহমুদসহ ১৬ জন পরিচালক নিখোঁজ রয়েছেন।

সভায় পরিচালকদের জানানো হয় যে, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) স্থানান্তরিত হয়েছে, তবে অক্টোবরে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টটি এখনও বাংলাদেশেই আয়োজন করা হচ্ছে। এরপর সিইও সব পরিচালককে জানান, নাজমুল আনুষ্ঠানিকভাবে তাদের জানিয়েছেন বিসিবি সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন। এর পরপরই বিদ্যমান পরিচালকরা সর্বসম্মতিক্রমে ফারুককে নতুন চেয়ারম্যান নির্বাচিত করেন। ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশের প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন ফারুক। বাংলাদেশের ক্রিকেটে নতুন যুগের সূচনা করার কৃতিত্বও তার।

ফারুকের আমলে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবালের মতো তরুণ ক্রিকেটাররা বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলেন। চলতি বছরের জানুয়ারি থেকে বাংলাদেশের ক্রীড়ামন্ত্রী ছিলেন হাসান। ২০০৯ সাল থেকে তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। নিখোঁজ বিসিবির দুই পরিচালক নাজিব আহমেদ ও শেখ সোহেল সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই। ২০১২ সালের ১৭ অক্টোবর বিসিবির সভাপতি হন হাসান। এর ঠিক এক বছর পর বিসিবির প্রথম নির্বাচিত সভাপতি হন তিনি।