Hardik Pandya: কি কারণে অধিনায়কত্ব বা সহ অধিনায়কত্বের দায়িত্ব পেলেন না হার্দিক? প্রকাশ্যে আসল সত্য

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে হার্দিক পান্ডিয়া সহ অধিনায়ক হিসাবে নিজের দায়িত্ব পালন করেছিলেন। এর আগেও রোহিত শর্মার অনুপস্থিতিতে তিনি দেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব করে সফলতা এনে দিয়েছিলেন।

Fitness Concerns And Workload Management The Main Factors Why Bcci Not Making Hardik Pandya T20 Captain Or Vice Captain

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের আসন্ন সফর বিভিন্ন কারণে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই সফরেই গৌতম গম্ভীর প্রথম প্রধান কোচ হিসাবে জাতীয় দলের দায়িত্ব সামলাবেন। অন্যদিকে রোহিত শর্মার পর টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসাবে গম্ভীরের পরামর্শেই বিসিসিআই সূর্যকুমার যাদবকে বেছে নিয়েছে। এই পদের জন্য সব থেকে এগিয়ে থাকা হার্দিক পান্ডিয়া কেন টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসাবে দায়িত্ব পেলেন না তা নিয়ে এবার গুরুত্বপূর্ণ কিছু তথ্য সামনে এল।

এই বছর রোহিত শর্মার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে চ্যাম্পিয়ন হয়। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের পরেই রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজার মতো অভিজ্ঞ ক্রিকেটার এই ফরম্যাট থেকে অবসর ঘোষণা করেন। এরপরে ভারতীয় টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক হিসাবে হার্দিক পান্ডিয়া আসতে চলেছেন বলে প্রায় নিশ্চিত ছিল। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি সহ অধিনায়ক হিসাবে নিজের দায়িত্ব পালন করেছিলেন।

এর আগেও রোহিত শর্মার অনুপস্থিতিতে তিনি দেশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব করে সফলতা এনে দিয়েছিলেন। তবে সমস্ত সম্ভাবনা উড়িয়ে দিয়ে সূর্যকুমার যাদবকে বিসিসিআই আসন্ন শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসাবে নিয়ে এসেছে এবং সহ অধিনায়ক পদেও হার্দিকের বদলে শুভমান গিলকে বেছে নেওয়া হয়েছে। এর পিছনে তারকা অলরাউন্ডারের দুর্বল ফিটনেস অন্যতম কারণ বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এছাড়াও ইএসপিএনক্রিকইনফোর সূত্র অনুযায়ী বিসিসিআই কর্মকর্তারা ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আগে হার্দিক পান্ডিয়ার ওপর থেকে কাজের চাপ কমাতে চাইছেন।

অন্যদিকে ভারতীয় দলের নতুন প্রধান কোচ গৌতম গম্ভীর মনে করছেন একজন ভালো ক্রিকেটার যদি মানসিক এবং শারীরিকভাবে নিজেকে সঠিকভাবে গড়ে তোলেন তাহলে তার ৩ ফরম্যাটেই সমানভাবে খেলা উচিত। তিনি বলেন,”পেশাদার ক্রিকেটারদের সময়কাল খুবই কম। আপনি যখন দেশের হয়ে খেলছেন তখন যতটা সময় পারেন খেলতে চান। যখন আপনি খুব ভালো ফর্মে আছেন এগিয়ে যান ৩ ফরম্যাটেই খেলুন।”

গৌতম গম্ভীর আরও বলেন,”চোট খেলোয়াড়দের জীবনের একটি অংশ। আপনি যখন ৩ ফরম্যাটেই খেলছেন তখন আপনার আহত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনি সময় নিন এবং আবার সুস্থ হয়ে ফিরে এসে ৩ ফরম্যাটেই খেলুন।” ফলে ক্রিকেট মহলে মনে করা হচ্ছে যে হার্দিক পান্ডিয়ার কাজের চাপ কমিয়ে এবং তার ফিটনেসের উন্নতির সঙ্গে সঙ্গে তাকে টেস্ট ক্রিকেটেও ফিরিয়ে আনার জন্য বিসিসিআই বর্তমানে ভাবনাচিন্তা করছে।