IPL 2024: দেশে‌ ফিরেছেন ফিজ, ৫ জন বোলার যাদের মুস্তাফিজুরের পরিবর্তে দলে নিতে পারে CSK

বাংলাদেশের অন্যতম তারকা পেসার মুস্তাফিজুর রহমান (Mustafizur Rahman) এই বছর আইপিএলে (IPL 2024) চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) হয়ে তার শেষ ম্যাচ খেলে ফেলেছেন। এরপর তিনি দেশে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অংশগ্রহণ করবেন। তবে এই বছর আইপিএলে মুস্তাফিজুর রহমান চেন্নাই সুপার কিংসের হয়ে দুরন্ত ফর্মে ছিলেন। তিনি এই টুর্নামেন্টে ৯ ম্যাচে মোট ১৪ টি উইকেট সংগ্রহ করে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকায় তৃতীয় স্থানে আছেন। ফলে মুস্তাফিজুরের চলে যাওয়ার পর চেন্নাই একজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে বিকল্প হিসাবে বেছে নিতে চাইছে। এখনে এইরকম ৫ জন ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হল।

১) জশ হ্যাজেলউড (Josh Hazlewood)

মুস্তাফিজুর রহমানের বিকল্প হিসাবে অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজেলউড খুবই গুরুত্বপূর্ণ হতে পারেন। ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে হ্যাজেলউডের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া দলে এই ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। শেষ প্রস্তুতি হিসাবে জশ হ্যাজেলউড চেন্নাই দলে যোগ দিয়ে নিজেকে প্রস্তুত করতে পারেন।

২) টাইমাল মিলস (Tymal Mills)

ইংল্যান্ডের পেসার টাইমাল মিলসকে মুস্তাফিজুর রহমানের বদলি হিসাবে ভাবনাচিন্তা করা যেতে পারে। তিনি বাংলাদেশী এই পেসারের মতো কাটার এবং স্লোয়ার বোলিং করতে পারেন। চেন্নাই সুপার কিংস যদি একজন বিদেশী বাঁ-হাতি পেসার খোঁজে তাহলে টাইমাল মিলস গুরুত্বপূর্ণ বিকল্প হতে পারেন।

৩) টিম সাউদি (Tim Southee)

নিউজিল্যান্ডের অন্যতম পেসার টিম সাউদি অতীতেও চেন্নাই সুপার কিংসের হয়ে অংশগ্রহণ করেছিলেন। তার এখনও পর্যন্ত আইপিএলে ৫৪ ম্যাচে মোট ৪৭ টি উইকেট সংগ্রহে আছে। ফলে দীপক চাহার চোটের মধ্যে থাকায় এবং মুস্তাফিজুর রহমান দেশে ফিরে যাওয়ায় টিম সাউদিকে চেন্নাই সুপার কিংস দলে সই করিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে।

৪) ওয়েন পার্নেল (Wayne Parnell)

দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার ওয়েন পার্নেলও আর একজন বিদেশী বাঁ-হাতি পেস বিকল্প হিসাবে এই তালিকায় এগিয়ে আছেন। পার্নেল নতুন বলে এবং প্রয়োজনে ডেথ বোলার হিসাবে চেন্নাই সুপার কিংসের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এই তারকা পেসার এখনও পর্যন্ত আইপিএলে ৩৩ ম্যাচে মোট ৩৫ টি উইকেট সংগ্রহ করেছেন।

৫) আকিল হোসেন (Akeal Hosein)

ক্যারিবিয়ান তারকা আকিল হোসেন একটু অন্যরকম পছন্দ হিসাবে চেন্নাই সুপার কিংসে জায়গা করে নিতে পারেন। তিনি পাওয়ারপ্লেতে বাঁহাতি স্পিন বোলিং করতে পারেন এবং প্রয়োজনে ব্যাট হাতেও দলকেও সাহায্য করতে পারেন। সানরাইজার্স হায়দ্রাবাদ থেকে মুক্তি পাওয়ার আগে গত বছর আকিল হোসেন আইপিএলে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন।