Shikhar Dhawan: ক্রিকেটকে বিদায় জানালেও পাঁচটি এমন রেকর্ড যা এখনো শিখরের নামেই রয়েছে

সাম্প্রতিক সময় শিখর ধাওয়ান দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে জায়গা করে নিতে পারছিলেন না। তবে তার একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস এখনও তরুণ ক্রিকেটারদের অনুপ্রেরণা জুগিয়ে চলেছে।

Five Records In International Cricket That Is In Name Of Shikhar Dhawan

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একাধিক তারকা ওপেনার এসেছেন। তাদের মধ্যে শিখর ধাওয়ান অন্যতম একজন ক্রিকেটার। তিনি টেস্ট, ওয়ানডে সহ টি-টোয়েন্টি ক্রিকেটেও নিজের অবদান রেখেছেন। আজ ভারতীয় এই তারকা ওপেনার আন্তর্জাতিক ক্রিকেট সহ ঘরোয়া ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। তিনি সাম্প্রতিক সময় দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে জায়গা করে নিতে পারছিলেন না। তবে শিখর ধাওয়ানের একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস এখনও তরুণ ক্রিকেটারদের অনুপ্রেরণা জুগিয়ে চলেছে। এখনে এই তারকা ওপেনারের ৫ টি রেকর্ড নিয়ে আলোচনা করা হলো।

১) অভিষেক টেস্টে দ্রুততম শতরান

২০১৩ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচে শিখর ধাওয়ান অভিষেক করেছিলেন। এই ম্যাচের তিনি প্রথম ইনিংসে মাত্র ৮৫ বলে শতরান করে ইতিহাস তৈরি করেন। এটা ছিল বিশ্বের মধ্যে অভিষেক টেস্টে কোনো ব্যাটসম্যানের করা সবচেয়ে দ্রুততম শতরান।

২) ১০০ তম একদিনের ম্যাচে শতরান

বিশেষ করে সাদা বলের ক্রিকেটে শিখর ধাওয়ান অসাধারণ একজন ব্যাটসম্যান। তিনি ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের শততম একদিনের ম্যাচে মাঠে নেমেছিলেন। এই ম্যাচে ধাওয়ান ১০৫ বলে একটি ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। ফলে তিনি প্রথম ভারতীয় ব্যাটসম্যান নিজের শততম একদিনের ম্যাচে শতরান করে ইতিহাসের পাতায় নাম লেখান।

৩) একদিনের ক্রিকেটে দ্রুততম ৩০০০ রান

শিখর ধাওয়ান ভারতীয় হিসাবে একদিনে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ৩০০০ রান সম্পন্ন করে রেকর্ড তৈরি করেছেন। উল্লেখ্য তিনি একদিনের ক্রিকেটে ৩০০০ রান স্পর্শ করার জন্য মোট ৭২ টি ইনিংস নিয়েছিলেন।

৪) চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ রান

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টেও শিখর ধাওয়ান নিজের প্রভাব বিস্তার করেছিলেন। তিনি ২০১৩ সালে এবং ২০১৭ সালের এই টুর্নামেন্টে সোনার ব্যাট জেতেন। এছাড়াও ভারতীয় হিসাবে এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিনি সর্বোচ্চ রান সংগ্রহকারী। এর সঙ্গেই শিখর ধাওয়ান এই টুর্নামেন্টে ১০ ম্যাচে ৭০১ রান সংগ্রহ করে বিশ্বের মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকা তৃতীয় স্থানে আছেন।

৫) সেনা দেশগুলির প্রতিটিতে একদিনের ক্রিকেটে শতরান

বিশ্ব ক্রিকেটে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে একত্রে সেনা দেশ হিসাবে চিহ্নিত করা হয়। এই ৪ দেশের মাটিতে একমাত্র ভারতীয় হিসাবে শিখর ধাওয়ান একদিনের ক্রিকেটে শতরান করে রেকর্ড করেছেন। তিনি এই ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার মাটিতে ১ টি, ইংল্যান্ডের মাটিতে ৩ টি, নিউজিল্যান্ডের মাটিতে ১ টি এবং অস্ট্রেলিয়ার মাটিতে ২ টি শতরান করেছেন।