Five T20 World Cup record that can broke in thia years world cup eddition

T20 World Cup 2024: টি-২০ বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি বড় রেকর্ড, যা এবছরের টুর্নামেন্টে ভেঙে যেতে পারে

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এ (T20 World Cup 2024) খেলছে ৯টি সহযোগী দেশ। তার চেয়েও বড় কথা, এবার শীর্ষ দলগুলোর সঙ্গেও লড়াইয়ে নামবে তারা। ভারতের একই গ্রুপে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো দল রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের সঙ্গে আছে উগান্ডা ও পিএনজি। এমন পরিস্থিতিতে টি-টোয়েন্টি ক্রিকেটের কোনো রেকর্ডই নিরাপদ থাকবে না। এই বিশ্বকাপে ভাঙতে পারে বড় রেকর্ড। আমরা আপনাদের এমন ৫টি বড় রেকর্ডের কথা বলছি যা এবার ভাঙা সম্ভব।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বনিম্ন স্কোর ৩৯ রান। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এই স্কোর করেছিল নেদারল্যান্ডস। এবার এই রেকর্ড ভাঙলে অবাক হওয়ার কিছু নেই। বিশ্বের সেরা বোলারদের সামনে টিকে থাকা সহজ হবে না পিএজি ও উগান্ডার মতো দলের ব্যাটসম্যানদের জন্য।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের রেকর্ড বিরাট কোহলির দখলে। ২০১৪ সালে বাংলাদেশে ৩১৯ রান করেছিলেন বিরাট। এবার ফাইনালে ওঠা দল পাবে ৯টি ম্যাচ খেলার সুযোগ। এমন পরিস্থিতিতে নিজের রেকর্ড আবার ভাঙতে পারেন বিরাট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি রানের রেকর্ড শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনের দখলে। ৩১ ইনিংসে ১১১টি চার মেরেছেন তিনি। ১০৩টি চার মেরে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি। মাহেলা জয়াবর্ধনের রেকর্ড ভাঙার খুব সহজ সুযোগ রয়েছে‌ বিরাটের সামনে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরিটি হয়েছিল ২০১৬ সালে। ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ৪৭ বলে তার সেঞ্চুরি পূর্ণ করেন। ইংল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েন তিনি। এছাড়া ৫০টির কম বলে একটিও সেঞ্চুরি হয়নি। তবে বর্তমানে যেভাবে ক্রিকেট এগোচ্ছে তাতে বিশ্বকাপে এই রেকর্ডও ভাঙতে পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে বড় দল টোটাল তৈরি হয়েছিল ২০০৭ সালে। কেনিয়ার বিপক্ষে ২৬০ রান করেছিল শ্রীলঙ্কা। ১৭ বছর পরও টি-টোয়েন্টি বিশ্বকাপে ২৩৫ রানের গণ্ডি টপকাতে পারেনি আর কোনো দল। তবে এবার তা হতে পারে।