পাঁচজন তারকা যারা দীর্ঘদিন আইপিএল খেললেও , ভারতের হয়ে আন্তর্জাতিক টি-২০ খেলার সুযোগ হয়নি

বর্তমানে আইপিএল (IPL) হল প্রত্যেকটি ভারতীয় ক্রিকেটারদের জন্য এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ভালো পারফরমেন্স করার পর সেইসকল তারকারা জাতীয় দলে ডাক পান। শুধুমাত্র ভারতীয়রা নয়,…

বর্তমানে আইপিএল (IPL) হল প্রত্যেকটি ভারতীয় ক্রিকেটারদের জন্য এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ভালো পারফরমেন্স করার পর সেইসকল তারকারা জাতীয় দলে ডাক পান। শুধুমাত্র ভারতীয়রা নয়, বিশ্বের বাকি দেশগুলির তারকারাও আইপিএল খেলার ভিত্তিতেও জাতীয় দলে সুযোগ পেয়ে থাকেন। কিন্তু এমন কিছুজন আন্ডাররেটেড ভারতীয় ক্রিকেটার রয়েছেন, যারা আইপিএলে ভালো খেললেও, ভারতের জার্সিতে কখনো টি-২০ ম্যাচ খেলার সৌভাগ্য হয়নি। ভারতের হয়ে টি-২০ না খেলেই অবসর ঘোষণা করেছেন তারা। দেখে নিন, এমন ৫ জন ক্রিকেটারকে।

১. শাহবাজ নাদিম (Shahbaz Nadeem):

বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিম সম্প্রতি সব ফরম্যাট থেকেই নিজের অবসর ঘোষণা করেছেন। তবে তিনি সেইসকল আন্ডাররেটেড ক্রিকেটারদের একজন, যিনি আইপিএলে ৭২ টি ম্যাচ খেলে ৪৮ টি উইকেট নিলেও ভারতের হয়ে আন্তর্জাতিক টি-২০ খেলার সৌভাগ্য হয়নি। তবে ভারতের জার্সিতে ২ টি টেস্ট ম্যাচ খেলেছেন নাদিম।

২. সিদ্ধার্থ ত্রিবেদী (Siddharth Trivedi):

রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) প্রাক্তন পেসার সিদ্ধার্থ ত্রিবেদী তার আইপিএল কেরিয়ারে ৭৬ ম্যাচে ৬৫ উইকেট নিয়েছিলেন। তবে একটি সমস্যার সাথে যুক্ত থাকায় কোনোদিন জাতীয় দলে খেলার ডাক পাননি তিনি। যাই হোক, বর্তমানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব নিয়েছেন।

৩. সৌরভ তিওয়ারি (Saurabh Tiwary):

বাঁ-হাতি তারকা ব্যাটার সৌরভ তিওয়ারিও রয়েছেন এই তালিকার অন্তর্ভুক্ত। তিনি মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians) থেকে শুরু করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore), দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) হয়ে প্রতিনিধিত্ব করেছেন। কিন্তু কোনোদিনই তার ভারতীয় দলের হয়ে টি-২০ খেলার সৌভাগ্য হয়নি। কিছুদিন আগে তিনি সবরকম ক্রিকেটকে বিদায় জানিয়েছেন।

৪. উন্মুক্ত চাঁদ (Unmukt Chand):

উন্মুক্ত চাঁদ ভারতের হয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক ছিলেন। ২০১২ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। চাঁদ মুম্বাইয়ের সাথে একবার আইপিএল জয়ের মুহুর্ত উপভোগ করেছেন। কিন্তু কখনো ভারতীয় সিনিয়র দলে সুযোগ পাননি তিনি। বর্তমানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব নিয়েছেন এবং সেখানকার হয়ে ক্রিকেট খেলছেন।

৫. বিপুল শর্মা (Bipul Sharma):

বাঁ-হাতি স্পিন বোলিং অলরাউন্ডার বিপুল শর্মাও সেইসকল আন্ডাররেটেড ক্রিকেটারদের মধ্যে একজন। ২০১৬ সালে তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Hyderabad) সাথে শিরোপা জিতেছেন। কিন্তু কখনোই ভারতীয় টি-২০ দলে ডাক পাননি।