Four Cricketers Join as Coaching Staff

চারজন প্লেয়ার যারা পরের বছর আইপিএল থেকে অবসর নিয়ে একই দলের কোচিং স্টাফে যোগ দিতে পারে

এই বছরের আইপিএল (IPL 2024) এখন শেষের দিকে এসে পৌঁছেছে। টুর্নামেন্টের লিগ পর্যায়ে আর কয়েকটি ম্যাচ বাকি। এরপর ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। ফলে মনে করা হচ্ছে চলমান আইপিএলের শেষে বেশকিছু অভিজ্ঞ ক্রিকেটার বয়সের কারণে অবসর নিতে পারেন। অন্যদিকে অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার আইপিএলে অবসর নিয়ে নেওয়ার পর এখন সেই দলের হয়ে কোচিং কর্মকর্তা হিসাবে দায়িত্ব সামলাচ্ছেন। ফলে এই বছর টুর্নামেন্ট থেকে অবসর নিয়ে নেওয়ার পর এই অভিজ্ঞ ক্রিকেটারদের পরের বছর আইপিএলে কোচিং কর্মকর্তা হিসাবে দেখা যাবে বলে মনে করা হচ্ছে। এই রকম ৪ ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হলো।

৪) অমিত মিশ্র (Amit Mishra)

ভারতের অন্যতম অভিজ্ঞ স্পিনার অমিত মিশ্র দীর্ঘদিন ধরে আইপিএলে অংশগ্রহণ করছেন। এই টুর্নামেন্টে তার ১৬২ ম্যাচে মোট ১৭৪ টি উইকেট সংগ্রহে আছে। এই বছর অমিত মিশ্র লখনউ সুপার জায়ান্টসের হয়ে অংশগ্রহণ করছেন। তবে চলমান আইপিএলে রাজস্থান রয়্যালসের বিপক্ষে একটি মাত্র‌ ম্যাচে একাদশে সুযোগ পেয়েছেন। ফলে ৪১ বছর বয়সী এই ক্রিকেটার খুব তাড়াতাড়ি আইপিএল থেকে অবসর নিয়ে নিতে পারেন বলে মনে করা হচ্ছে। এরপর পরবর্তী মরসুমে লখনউয়ের হয়ে বোলিং কোচ হিসাবে নিজের জায়গা করে নিতে পারেন।

২) ডেভিড ওয়ার্নার (David Warner)

ডেভিড ওয়ার্নার অস্ট্রেলিয়ার অন্যতম তারকা ব্যাটসম্যান। তিনি ইতিমধ্যেই আন্তর্জাতিক টেস্ট এবং একদিনের ক্রিকেটে অবসর নিয়ে নিয়েছেন। মনে করা হচ্ছে ওয়ার্নার এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ফরম্যাট থেকেও অবসর নিতে পারেন। ফলে চলমান আইপিএলে ক্রিকেটার হিসাবে তার শেষ মরসুম হতে চলেছে বলে অনেকে মনে করছেন। তবে অবসর নিলেও ওয়ার্নার দিল্লি ক্যাপিটালসের সঙ্গে কোচিং কর্মকর্তা হিসাবে নিজের সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে পারেন।

৩) শিখর ধাওয়ান (Shikhar Dhawan)

শিখর ধাওয়ান বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে নিজের জায়গা করে নিতে না পারলেও আইপিএলে দীর্ঘদিন ধরে সফলতার সঙ্গে অংশগ্রহণ করে আসছেন। তিনি ২০২২ সাল থেকে পাঞ্জাব কিংসের হয়ে একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলছেন। তবে বর্তমানে চোটের কারণে শিখর ধাওয়ান এই বছর আইপিএলের বেশিরভাগ ম্যাচে একাদশে জায়গা করে নিতে পারছেন না। তাই শিখর ধাওয়ান এই বছর আইপিএলের পর অবসর নিয়ে নিতে পারেন। এরপর ২০২৫ আইপিএলে পাঞ্জাবের হয়ে তাকে কোচিং কর্মকর্তা হিসেবে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই‌।

৪) মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)

মহেন্দ্র সিং ধোনি আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক। তার নেতৃত্বে এখনও পর্যন্ত চেন্নাই সুপার কিংস ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। ৪২ বছর বয়সী এই কিংবদন্তি ব্যাটসম্যান কবে আইপিএল থেকে অবসর নেবেন তা নিয়ে দীর্ঘদিন ধরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে জল্পনা চলছে। গত বছর মেগা নিলাম থাকায় সম্ভবত তিনি এই বছরই আইপিএলে ক্রিকেটার হিসাবে অবসরের সিদ্ধান্ত নিতে পারেন। ফলে আগামী বছর চেন্নাই মহেন্দ্র সিং ধোনিকে পরামর্শদাতা হিসাবে দলে জায়গা দিতে পারে মনে করা হচ্ছে।