IPL 2024: ধোনি,‌ কার্তিক ছাড়াও চারজন প্লেয়ার যাদের এবছর আইপিএলেই ক্যারিয়ারের ইতি টানবেন

সময়ের সঙ্গে সঙ্গে ক্রিকেটারদের অবসর নেওয়া একটা স্বাভাবিক ঘটনা। অনেক ভারতীয় ক্রিকেটার আইপিএলকে (IPL 2024) জীবনের শেষ মঞ্চ হিসাবে ব্যবহার করে থাকেন। গত বছর চেন্নাই সুপার কিংস চ্যাম্পিয়ন হওয়ার পর দলের অন্যতম ব্যাটসম্যান অম্বাতি রাইডু অবসর নেন। এই বছরও চলমান আইপিএলে এমন বেশ কিছু ক্রিকেটার আছেন যারা টুর্নামেন্টের পরে অবসর নিতে পারেন। এই রকম ৪ ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) অমিত মিশ্র (Amit Mishra)

২০২৩ সালের আইপিএলে ভারতের অন্যতম লেগ-স্পিনার অমিত মিশ্র লখনউ সুপার জায়ান্টসে যোগদান করেন। এই বছর রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে লখনউয়ের হয়ে তিনি একটি মাত্র ম্যাচে মাঠে নেমেছিলেন। তবে ৪১ বছর বয়সী এই ক্রিকেটারের ফিটনেস নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। ফলে আইপিএলে এখনও পর্যন্ত ১৭৪ টি উইকেট সংগ্রহ করা অমিত মিশ্র এই বছর টুর্নামেন্টের শেষে অবসর নিতে পারেন।

২) ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)

ভারতের অন্যতম সফল উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা বর্তমানে ভারতীয় টেস্ট দলে ধারাবাহিকভাবে জায়গায় করে নিতে পারছেন না। তিনি আইপিএলে ২০২২ সাল থেকে গুজরাট টাইটান্সের হয়ে অংশগ্রহণ করছেন। গত বছর এই টুর্নামেন্টে তিনি ১৭ ম্যাচে মোট ৩৭১ রান সংগ্রহ করেছিলেন। তবে এই বছর আইপিএলে ঋদ্ধিমান এখনও পর্যন্ত ৮ ম্যাচে মাত্র ১৩৫ রান সংগ্রহ করেছেন। ফলে ২০২৫ আইপিএলে মেগা নিলামের আগে গুজরাট তাকে ছেড়ে দিতে পারে। তাই ঋদ্ধিমান সাহা চলমান আইপিএল শেষে অবসরের সিদ্ধান্ত বেছে নিলে অবাক হওয়ার কিছু নেই।

৩) মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)

চেন্নাই সুপার কিংসের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এই বছর আইপিএলের শুরুতেই দলের দায়িত্ব রুতুরাজ রুতুরাজ গায়কওয়াডের ওপর তুলে দিয়েছেন। তবে উইকেটকিপিংয়ের সঙ্গে সঙ্গে তিনি দলের হয়ে নিচের দিকে ব্যাট করতে নেমে শেষ কটি বলে একের পর এক বাউন্ডারি মেরে ভক্তদের মুগ্ধ করছেন। কিন্তু অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন ৪২ বছর বয়সী ধোনি সম্ভবত এটাই তার ক্রিকেট জীবনের শেষ আইপিএল মরসুম কাটাচ্ছেন।

৪) দিনেশ কার্তিক (Dinesh Karthik)

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দিনেশ কার্তিক উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে চলমান আইপিএলে তিনি পুরোনো ফর্মে ফিরে গেছেন। এই মরসুমে তিনি একের পর এক গুরুত্বপূর্ণ বিধ্বংসী ইনিংস খেলে সকলকে মুগ্ধ করছেন। অনেকেই ভেবেছিলেন দিনেশ কার্তিক ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে আবার জায়গা করে নিতে পারেন কিন্তু তা সম্ভব হয়নি। ফলে ৩৮ বছর বয়সী এই তারকা ব্যাটসম্যানও সম্ভবত ২০২৪ আইপিএলের পর অবসরের সিদ্ধান্ত বেছে নেবেন বলে মনে করা হচ্ছে।