Frank Nsubuga creates history at 43 years of age for most economical spell in T20 World Cup

Frank Nsubuga: ৪ ওভারে মাত্র ৪ রান, অবসর নেওয়ার বয়সে বিশ্বকাপের স্তরে ইতিহাস গড়লেন উগান্ডার এনসবুগা

এবছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হলেন ফ্র্যাঙ্ক এনসবুগা (Frank Nsubuga)। ৪৩ বছর বয়সী এনসবুগা উগান্ডা দলের অংশ। তার জন্ম ১৯৮০ সালে। ২০১৯ সালে ৪০ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। এবার তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন। ৫০টিরও বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা ফ্রাঙ্ক এনএসবুগা একজন বাঁহাতি স্পিনার। আজ পাপুয়া নিউগিনির বিরুদ্ধে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে ইকোনমিকাল স্পেলের রেকর্ড গড়েছেন।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম ম্যাচে মুখোমুখি হয় পাপুয়া নিউগিনি ও উগান্ডা। ফ্র্যাঙ্ক এনএসবুগা এই ম্যাচে অসাধারণ এই‌ নজিরটি গড়েন। পঞ্চম বোলার হিসেবে সুযোগ পেলেও পিএনজি ব্যাটসম্যানদের কোনো সুযোগ দেননি তিনি। চার ওভারের স্পেলে ৪ রান দেন তিনি। এই সময়ে তিনি দুটি মেডেন ওভারও করেন তিনি। পিএনজির হয়ে সবচেয়ে বড় ইনিংস খেলা হিরি হিরি ছাড়াও চার্লস আমিনিকেও আউট করেন ফ্রাঙ্ক এনএসবুগা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে চার ওভার রাখার পর এবার সর্বনিম্ন রান দেওয়ার রেকর্ড দুবার ভাঙে এবছর। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে এই রেকর্ডটি গড়েন দক্ষিণ আফ্রিকার অ্যানরিখ নর্টজে (Anrich Nortje)। চার ওভারে ৭ রান দেন তিনি। ২০১২ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ রানে ৬ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক স্পিনার অজন্তা মেন্ডিস। শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও বাংলাদেশের মাহমুদউল্লাহও ৮-৮ রান দিয়ে এই তালিকায় রয়েছেন।

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে মিতব্যয়ী চার ওভারের স্পেল
2/4 – ফ্র্যাঙ্ক এনসুবুগা বনাম পিএনজি, 2024
৪/৭- অ্যানরিখ নর্টজে বনাম শ্রীলঙ্কা, ২০২৪
৬/৮- অজন্তা মেন্ডিস বনাম জিম্বাবুয়ে, ২০১২
৩/৮ – ওয়ানিন্দু হাসারাঙ্গা বনাম সংযুক্ত আরব আমিরশাহী, ২০২২
মাহমুদউল্লাহ বনাম আফগানিস্তান, ২০১৪