Gautam Gambhir: সমস্ত জল্পনা কাটিয়ে ভারতীয় দলের কোচ এখন গৌতম গম্ভীর, জানিয়ে দিলেন বিসিসিআই সচিব জয় শাহ

কিছুদিন আগেই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের পরে ভারতীয় দলের কোচিংয়ের মেয়াদ শেষ হয়েছে রাহুল দ্রাবিড়ের। তারপর জিম্বাবুয়ে সিরিজে ভিভিএস লক্ষ্মণকে ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব দেওয়া…

কিছুদিন আগেই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের পরে ভারতীয় দলের কোচিংয়ের মেয়াদ শেষ হয়েছে রাহুল দ্রাবিড়ের। তারপর জিম্বাবুয়ে সিরিজে ভিভিএস লক্ষ্মণকে ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব দেওয়া হলেও জানা যাচ্ছিলো, আসন্ন শ্রীলঙ্কা সফর থেকে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে দায়িত্ব নিতে চলেছেন গৌতম গম্ভীর। অবশেষে আজ আনুষ্ঠানিকভাবে জানানো হল ভারতীয় দলের প্রধান কোচের নাম।

আজ জয় শাহের পোস্ট করা এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, আসন্ন শ্রীলঙ্কা সফর থেকে ভারতীয় দলের প্রধান কোচের ভূমিকায় গুরুদায়িত্ব পালন করবেন গৌতম গম্ভীর। ভারতীয় ক্রিকেট বোর্ড আগামী ২০২৭ সালের ক্রিকেট বিশ্বকাপ পর্যন্ত গম্ভীরের হাতে দায়িত্ব তুলে দিয়েছে। ২০২৪ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে জয়লাভ করার পর থেকে সবকিছুর লাইমলাইটে আসেব গম্ভীর।

তবে গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হবেন, এটা প্রায় নিশ্চিত ছিল। কিন্তু তার সঙ্গে বেতন নিয়ে সমস্যা হচ্ছিলো। অবশেষে সবকিছু ঠিকঠাক হওয়ার পর আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। এদিকে বছরে তিন কোটি টাকা মতো পাবেন গম্ভীর। যা ভারতীয় দলের প্রাক্তন কোচ রাহুল দ্রাবিড়ের থেকেও বেশি। ২০২৪ শ্রীলঙ্কা সফর থেকে শুরু করে ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ পর্যন্ত রোহিতদের কোচ হিসাবে ভূমিকা পালন করবেন গম্ভীর।

উল্লেখ্য, এই প্রাক্তন ভারতীয় ওপেনার ভারতের হয়ে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন। এছাড়াও তার অধিনায়কত্বে ২০১২ এবং ২০১৪ সালে আইপিএল শিরোপা জেতে কলকাতা নাইট রাইডার্স। অবশেষে মেন্টর হিসাবেও কলকাতার ডাগ-আউটে বসে থেকেও দলকে চ্যাম্পিয়ন করেছেন গম্ভীর। তারপর থেকেই ৪২ বছর বয়সী এই তারকাকে রোহিতদের কোচ করার জন্য মরিয়া হয়ে পড়েছিলেন বিসিসিআই সচিব জয় শাহ।