Gautam Gambhir appointment as India Head Coach is a done deal confirm A BCCI close IPL owner

Gautam Gambhir: ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা, ‘দেশের জন্য’ ভারতীয় দলের হেড কোচের পদ গ্রহন করলেন গম্ভীর

কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) আইপিএলের (IPL 2024) ইতিহাসে অন্যতম সফল একটি দল‌। এই দলের সঙ্গে দীর্ঘ সময় ধরে একাধিক কিংবদন্তি ক্রিকেটার কাজ করছেন। তাদের মধ্যে অনেকেই পরবর্তী সময় আন্তর্জাতিক ক্রিকেটে বিভিন্ন দলের হয়ে কোচের দায়িত্ব পর্যন্ত সামলেছেন। অন্যদিকে এই বছর আইপিএলের মেন্টর গৌতম গম্ভীরের (Gautam Gambhir) তত্ত্বাবধানে কেকেআর দুরন্ত পারফরম্যান্স করে চ্যাম্পিয়ন হয়ে চমক দিয়েছে। এবার তিনি ভারতীয় দলের নতুন প্রধান কোচের দায়িত্বে আসবেন কিনা তা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এলো।

আসন্ন ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়ের ভারতীয় জাতীয় দলের কোচের দায়িত্বের সময়সীমা শেষ হবে। ফলে ইতিমধ্যেই এই পদের জন্য নতুন যোগ্য সদস্যকে আনার জন্য এখন থেকে বিসিসিআই প্রস্তুতি শুরু করে দিয়েছে। গতকাল ভারতীয় দলের নতুন প্রধান কোচের জন্য আবেদন করার শেষ তারিখ ছিল। ইতিমধ্যেই এই পদের জন্য ৩০০০-এর উপর আবেদন জমা পড়েছে। তবে তাদের মধ্যে বেশিরভাগই ভুয়ো।

অন্যদিকে সম্প্রতি বিসিসিআই (BCCI) সেক্রেটারি জয় শাহ (Jay Shah) স্পষ্ট করেছেন যে ভারতীয় ঘরোয়া ক্রিকেটের সমস্ত ধাপ সম্বন্ধে সঠিক জ্ঞান থাকা ক্রিকেটারকেই ভারতীয় দলের প্রধান কোচের জন্য দায়িত্ব দেওয়া হবে। এরপরই গৌতম গম্ভীরের নাম আলোচনায় সামনে উঠে আসে। বিশ্বকাপজয়ী এই ক্রিকেটার এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে নিজের কোচিং দক্ষতার পরিচয় দিয়েছেন। যার ফলে নাইট বাহিনী এই আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদকে হারিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়। উল্লেখ্য এর আগে ট্রেভর বেলিস ২০১২ এবং ২০১৪ সালে আইপিএলে কলকাতার প্রধান কোচ হিসাবে শিরোপা জেতার পর ইংল্যান্ড জাতীয় দলের কোচের দায়িত্ব পেয়েছিলেন।

ম্যাথু মট এবং ব্রেন্ডন ম্যাককালামও একইভাবে কেকেআরের সাথে কোচিংয়ের দায়িত্ব নেওয়ার পরেই তারা আন্তর্জাতিক ক্রিকেটে কোচ হিসাবে যোগদান করার সুযোগ পান। ঠিক একই পথে এবার এগোতে চলেছেন গৌতম গম্ভীর। এক বিখ্যাত আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিক যিনি বিসিসিআই শীর্ষ কর্তাদের খুব কাছের ক্রিকবাজকে বলেছেন যে গম্ভীরের ভারতীয় দলে নতুন কোচ হিসাবে নিয়োগ হাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। বিসিসিআইয়ের সঙ্গে এই ভারতীয় প্রাক্তন বিশ্বকাপজয়ী ক্রিকেটারের সমস্ত রকম আলোচনা সম্পন্ন হয়ে গেছে। খুব তাড়াতাড়ি এই বিষয়টি অফিশিয়ালি জানানো হবে।