‘ওরা নিজেরাও জঘন্য অধিনায়ক ছিল’, হার্দিককে সমালোচনা করায় এবিডি-পিটারসনকে একহাত নিলেন গম্ভীর

আইপিএল ২০২৪ (IPL 2024) এর শুরু থেকেই মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) নিয়ে ধেয়ে আসছে সমালোচনার ঝড়। বিশেষ করে রোহিত…

আইপিএল ২০২৪ (IPL 2024) এর শুরু থেকেই মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) নিয়ে ধেয়ে আসছে সমালোচনার ঝড়। বিশেষ করে রোহিত শর্মাকে (Rohit Sharma) সরিয়ে হার্দিককে অধিনায়কত্ব দেওয়ায়, আরও কটুক্তির শিকার হতে হয়েছে তাকে। কিংবদন্তি ক্রিকেটার থেকে শুরু করে সাধারণ মানুষ কেউই হার্দিকের অধিনায়কত্ব এবং তার পারফরমেন্স নিয়ে ছেড়ে কথা বলেননি।

অন্যদিকে হার্দিকের সাথে রোহিতের সম্পর্কেও কিছুটা ফাটল ধরেছে। তবে হার্দিকের এই দুঃসময়ে তার সাথ দিয়েছেন সম্প্রতি কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) দলের মেন্টর গৌতম গম্ভীর (Gautam Gambhir)। হার্দিকের পাশে দাঁড়িয়ে তিনি এবি ডি ভিলিয়ার্স (AB de Villiers) এবং কেভিন পিটারসনের (Kevin Pieterson) মতো কিংবদন্তি ক্রিকেটারকে পালটা জবাব দিয়েছেন গম্ভীর। কারণ, দুইজন কিংবদন্তি ক্রিকেটারই হার্দিকের সমালোচনায় মেতে ছিলেন।

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গৌতম গম্ভীর জানিয়েছেন, “বিশেষজ্ঞরা কী বলছেন, সেটা খুব একটা গুরুত্বপূর্ণ বিষয় নয়। কোনো একটা বিষয় নিয়ে মন্তব্য করা হল বিশেষজ্ঞদের কাজ। আমার মত হল, দলের পারফরমেন্স দিয়ে একজন অধিনায়কের পারফরমেন্সকে বিচার করা যায় না। এই বছর মুম্বই ইন্ডিয়ান্স ভালো ফল করলে, সব বিশেষজ্ঞরাই কিন্তু হার্দিক পাণ্ডিয়ার প্রশংসা করতেন। এবার মুম্বই ইন্ডিয়ান্স ভালো করেনি, তাই সবাই ওকে নিয়ে আলোচনা করছেন।”

ডি ভিলিয়ার্স এবং পিটারসন সম্প্রতি হার্দিকের নেতৃত্ব নিয়ে যেভাবে সমালোচনা করেছেন, তার পাল্টা জবাব দিতে গম্ভীর বলেছেন, “প্রতিটি ম্যাচ, প্রতিদিন ওকে বিচার করলেও সবটা ঠিক হয় না। যে ক্রিকেট বিশেজ্ঞরা হার্দিক পান্ডিয়ার পারফরমেন্সের সমালোচনা করছেন, নেতা থাকার সময়ে তাদের পারফরমেন্স কী ছিল, সেটা যাচাই করে দেখা হোক। এবি ডি ভিলিয়ার্স হোক বা কেভিন পিটারসেন তাদের কেরিয়ারে নজরকাড়া নেতৃত্বের পরিচয় দিতে পারেননি। অধিনায়ক হিসেবে ওদের পারফরমেন্স যদি দেখা হয়, তাহলে দেখবেন অত্যন্ত খারাপ সেই পারফরমেন্স। ফলে কমলালেবুর সঙ্গে কমলালেবুর তুলনা করা হোক, কমলালেবুর সঙ্গে আপেলের তুলনা করে লাভ নেই।”

গম্ভীর আরও যোগ করেছেন, “এটা ভাবতে হবে হার্দিক পান্ডিয়েয়া অন্য একটা ফ্র্যাঞ্চাইজি থেকে এসেছে। ওকেও কিছুটা সময় দিতে হবে। গুজরাটকে দুবছর নেতৃত্ব দেওয়ার পরে হঠাতই সবাই ওর কাছ থেকে ভালো কিছু আশা করতে শুরু করে দিয়েছে। হার্দিক ভালো পারফর্ম করতেই পারতো। আমি বলছি না যে ও পারতো না। কিন্তু পারেনি যখন, তখন ওকে আরও কিছুটা সময় দেওয়ায় যায়।”

যাই হোক, গম্ভীর এবি ডি ভিলিয়ার্স এবং কেভিন পিটারসনকে নিয়ে সমালোচনা করেছেন, সেই কারণে অনেকে গম্ভীরকেই ট্রলের শিকার করতে শুরু করে দিয়েছেন। কারণ, ডি ভিলিয়ার্স তার আন্তর্জাতিক সময়কালে দক্ষিণ আফ্রিকাকে ১২৪ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে ৬৯ ম্যাচে জয় পেয়েছে তারা। এছাড়া অধিনায়কত্বকালে ব্যাট হাতে ওডিআই ফরম্যাটে ৪৭৯৬ রান করেছেন তিনি। অন্যদিকে, পিটারসন মাত্র ৩ টি টেস্ট এবং ৯ টি ওডিআই ম্যাচে অধিনায়কত্ব করেই সেই পদ থেকে সরে এসেছেন।