Gautam Gambhir: আজ থেকে শুরু গম্ভীর যুগ, আগামী তিনবছরে নতুন কোচের সামনে থাকবে কি কি চ্যালেঞ্জ?

আজ সন্ধ্যায় শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি দিয়ে নিজের কোচিং জীবনের যাত্রা শুরু করবেন গৌতম গম্ভীর।

Gautam Gambhir Era Starts From Today Watch Those Big Challenges In Front Of Gambhir In Upcoming Three Years

একমাস আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। আর সেটিই ছিল ভারতীয় দলের কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের শেষ ম্যাচ। তারপরেই ভারতীয় দলের নতুন কোচ হিসাবে বেছে নেওয়া হয়েছে গৌতম গম্ভীরকে। আজ থেকে কোচ হিসাবে নিজের কাজ শুরু করেন এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা ভারতের দুই বিশ্বকাপ জয়ের নায়ক গম্ভীর। আজ সন্ধ্যায় শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি দিয়ে নিজের কোচিং জীবনের যাত্রা শুরু করবেন তিনি।

আইপিএল ২০২৪ এ গৌতম গম্ভীরের মেন্টরশিপে চ্যাম্পিয়ন হয় কলকাতা নাইট রাইডার্স। কেকেআরের ডাগ-আউটে তার উপস্থিতি এবারে প্রত্যেকটা ভারতীয় ক্রিকেটপ্রেমীকেই মুগ্ধ করে তুলেছিল। আর দলকে চ্যাম্পিয়ন করতে না করতেই প্রধান কোচের পদের জন্য গম্ভীরকে প্রস্তাব দেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। আর সেই কথা ফেলতে না পেরেই তিন বছরের চুক্তিতে ভারতীয় দলের কোচ হয়েছেন গম্ভীর।

প্রসঙ্গত, এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো গম্ভীরের কোচিংয়ে ভারতীয় দল যে সকল আইসিসি ইভেন্ট এবং ঐতিহাসিক টেস্ট সিরিজ গুলি খেলবে সেই বিষয়ে। সম্পূর্ণ ভারতীয় ক্রিকেটপ্রেমীরা মুখিয়ে রয়েছেন ওই চ্যালেঞ্জগুলির জন্য। যাই হোক, এখন দেখার এই ৩ বছরে গম্ভীরের সামনে আসা বড় চ্যালেঞ্জগুলিকে। চলতি বছরের শেষেই রয়েছে বর্ডার গাভাস্কার ট্রফি। ওই সিরিজের জন্য অস্ট্রেলিয়া পাড়ি দেবে ভারতীয় দল।

এরপরেই আগামী বছরের শুরুতে রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। তারপরেই রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। যদি ভারত ওই ফাইনাল খেলার যোগ্যতাঅর্জন করে তাহলেও সেটা ভারতের সামনে বড় চ্যালেঞ্জের সমান। এদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর রয়েছে ভারতের ইংল্যান্ড সফর। আর ওই সফরের পরে ২০২৬ সালে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অবশেষে রয়েছে ২০২৭ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং ওই একই বছরে রয়েছে একদিনের বিশ্বকাপ।