Gautam Gambhir: ১ বছরেই KKR ছাড়বেন গম্ভীর? ভারতীয় দলের কোচ হওয়ার ইচ্ছাপ্রকাশ GG-এর

ভারতীয় দলের প্রধান কোচের জন্য ইতিমধ্যেই একাধিক নাম চর্চায় আছে। তবে বিসিসিআই (BCCI) একাধিক বিষয়কে মাথায় রেখে ভারতীয় দলের এই গুরুত্বপূর্ণ পদের জন্য অভিজ্ঞ ব্যাক্তিকেই…

ভারতীয় দলের প্রধান কোচের জন্য ইতিমধ্যেই একাধিক নাম চর্চায় আছে। তবে বিসিসিআই (BCCI) একাধিক বিষয়কে মাথায় রেখে ভারতীয় দলের এই গুরুত্বপূর্ণ পদের জন্য অভিজ্ঞ ব্যাক্তিকেই বেছে নেবে। ইতিমধ্যেই ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী ক্রিকেটার গৌতম গম্ভীরের (Gautam Gambhir) নাম ক্রিকেট মহলে ঘোরাফেরা করছে। এবার এই পদের বিষয়ে তার অবস্থান সামনে এলো।

আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই সময়সীমা শেষ হয়ে যাওয়ার কারণে রাহুল দ্রাবিড় ভারতীয় দলের প্রধান কোচের পদ থেকে সরে যাবেন। তিনি ২০২১ সাল থেকে এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলাচ্ছেন। ফলে তার পরিবর্তে একজন অভিজ্ঞ ব্যক্তিকে ভারতীয় প্রধান কোচের দায়িত্বে নিয়ে আসার জন্য বিসিসিআই ইতিমধ্যেই আবেদনপত্র নেওয়া শুরু করে দিয়েছে। এই আবেদন নেওয়ার শেষ তারিখ হল ২৭ মে।

অন্যদিকে সম্প্রতি বিসিসিআই সেক্রেটারি জয় শাহ স্পষ্ট করেছেন যে যিনি ভারতীয় ঘরোয়া ক্রিকেটের পরিকাঠামোর সাথে বিশেষভাবে পরিচিত সেই রকম ব্যক্তিকেই ভারতের জাতীয় দলের প্রধান কোচ হিসাবে বেছে নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এরপরই ভারতের দুই প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ এবং গৌতম গম্ভীরের নাম সবচেয়ে বেশি চর্চায় উঠে আসে। তবে এই পদের জন্য ভিভিএস লক্ষ্মণ আগ্রহ প্রকাশ করেননি তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হিসাবেই নিজের কার্যক্রম চালিয়ে যেতে চাইছেন।

অন্যদিকে দৈনিক জাগরণের একটি প্রতিবেদন অনুসারে গম্ভীর ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্বের জন্য আগ্রহ প্রকাশ করেছেন। এই বিশ্বকাপজয়ী ক্রিকেটার পদটিকে খুবই সম্মানের বলে মনে করছেন। এছাড়াও একটি গম্ভীরের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, “তিনি এমন এক ধরণের চরিত্র যিনি কখনও চ্যালেঞ্জ থেকে পিছিয়ে আসেন না।” উল্লেখ্য এই বছর গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে যোগ দিয়ে একের পর এক চমক দিয়ে যাচ্ছেন। তার তত্ত্বাবধানেই ইতিমধ্যে কলকাতা ফাইনালে প্রবেশ করেছে এবং চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে আছে।