Gautam Gambhir: পছন্দের লোকেদেরই পেলেন গম্ভীর, ভারতীয় কোচিংয়ে যোগ দিলেন নায়ার ও টেন্ডো

রাহুল দ্রাবিড়ের পর বিসিসিআই আইপিএলে সফলতার সঙ্গে মেন্টর হিসাবে কাজ করা গৌতম গম্ভীরকে ভারতীয় দলের নতুন প্রধান কোচ হিসাবে নিয়ে আসে। আসন্ন শ্রীলঙ্কা সফরে তিনি প্রথম প্রধান কোচ হিসাবে দলের দায়িত্ব সামলাবেন।

Gautam Gambhir Favourite Abhishek Nayar Ryan Ten Doeschate Set To Be With Indian Team In Sri Lanka Tour

ভারতীয় দলে এখন প্রধান কোচ হিসাবে গৌতম গম্ভীর নিজের প্রভাব বিস্তার করছেন। তিনি বিসিসিআই নির্বাচকদের সঙ্গে নিয়ে আসন্ন শ্রীলঙ্কা সফরে একটি শক্তিশালী টি-টোয়েন্টি দল এবং একদিনের দল বেছে নিয়েছেন। এবার তিনি নিজের পছন্দের সহযোগী কোচ দলে আনতে চলেছেন। আইপিএলে একসঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকেই গৌতম গম্ভীর দুইজন সহকারী কোচ বেছে নিলেন।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল চ্যাম্পিয়ন হওয়ার পর অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর ঘোষণা করেন। এছাড়াও প্রধান কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের এবং তার সঙ্গে সহযোগি কোচেদের দায়িত্বের সময়সীমা শেষ হয়ে যায়। ফলে বিসিসিআই আইপিএলে সফলতার সঙ্গে মেন্টর হিসাবে কাজ করা গৌতম গম্ভীরকে ভারতীয় দলের নতুন প্রধান কোচ হিসাবে নিয়ে আসে। আসন্ন শ্রীলঙ্কা সফরে তিনি প্রথম প্রধান কোচ হিসাবে দলের দায়িত্ব সামলাবেন।

এবার শক্তিশালী দল বাছাইয়ের পর গৌতম গম্ভীর নিজের পছন্দের সহযোগি কোচ বেছে নিলেন। ক্রিকবাজের একটি প্রতিবেদন অনুসারে বিসিসিআই অফিসিয়ালি কিছু না জানালেও শ্রীলঙ্কা সফরে ভারতের প্রাক্তন ক্রিকেটার অভিষেক নায়ার এবং প্রাক্তন ডাচ তারকা রায়ান টেন ডোসচেট ব্লু ব্রিগেডদের সঙ্গে কোচিং সদস্য হিসাবে যোগ দিতে প্রস্তুত। তারা দুজনেই সহকারী কোচের দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য অভিষেক নায়ার এবং রায়ান টেন ডোসচেটের সঙ্গে এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স শিবিরে গম্ভীর একসঙ্গে কাজ করেছেন।

অন্যদিকে রাহুল দ্রাবিড়ের অধীনে থাকা পূর্ববর্তী সদস্য টি দিলীপ ফিল্ডিং কোচ হিসাবে নিজের দায়িত্ব চালিয়ে যাবেন। সূত্র অনুযায়ী টি দিলীপ শুধুমাত্র একজন কার্যকরী ফিল্ডিং কোচ হিসাবেই খ্যাতি অর্জন করেননি বরং ড্রেসিংরুমেও ক্রিকেটারদের ওপর ভালো ইতিবাচক প্রভাব ফেলেছেন। তবে নতুন বোলিং কোচ কে হবেন তা নিয়ে বর্তমানে আলোচনা চলছে। প্রাক্তন দক্ষিণ আফ্রিকান পেসার মর্নে মরকেল এই পদের জন্য অনেকটাই এগিয়ে আছেন। উল্লেখ্য আইপিএলে লখনউ সুপার জায়ান্টসে থাকাকালীন গৌতম গম্ভীর এই ক্রিকেটারের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছিলেন।