Gautam Gambhir: ‘এটা আমার পরিচয়’, ভারতীয় দলের‌ হেড কোচ হয়ে দু লাইনে প্রত্যেক ভারতবাসীর মন জিতলেন গম্ভীর

ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর। রাহুল দ্রাবিড়ের পরিবর্তে টিম ইন্ডিয়ায় এসেছেন গম্ভীর। রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হওয়ার আগে থেকেই গৌতম গম্ভীরের নাম নিয়ে আলোচনা চলছিল, কিন্তু ৯ জুলাই হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরের নাম ঘোষণা করা হয়। টিম ইন্ডিয়ার কোচ হওয়া নিয়েও নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন গৌতম গম্ভীর।

গম্ভীর লেখেন- “ভারত আমার পরিচয় এবং দেশের সেবা করা আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ। ভিন্ন টুপি পরা সত্ত্বেও ফিরে আসতে পেরে আমি সম্মানিত। কিন্তু আমার লক্ষ্য সবসময় একই, প্রত্যেক ভারতীয়কে গর্বিত করা। নীল পোশাক পরা মানুষদের কাঁধে রয়েছে ১৪০ কোটি ভারতীয়ের স্বপ্ন এবং আমি এই স্বপ্ন বাস্তবায়নের জন্য আমার ক্ষমতার মধ্যে সবকিছু করব।”

প্রথমবার কোনও দলের কোচ হতে চলেছেন গৌতম গম্ভীর। এর আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে লখনউ সুপার জায়ান্টস ও কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের ভূমিকায় দেখা গিয়েছিল তাকে। আইপিএলের ১৭তম মরশুমে তার কোচিংয়ে তৃতীয়বারের মতো কেকেআরকে চ্যাম্পিয়ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। কেকেআরের চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই টিম ইন্ডিয়ার কোচ হিসেবে গম্ভীরের নাম নিয়ে জোর আলোচনা শুরু হয়।

প্রাক্তন অভিজ্ঞ ওপেনার গৌতম গম্ভীর ভারতীয় দলের হয়ে ২০০৭ টি-টোয়েন্টি এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপে ভারতকে চ্যাম্পিয়ন করতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। টিম ইন্ডিয়ার হয়ে তার কেরিয়ার খুবই বর্ণাঢ্য। ভারতের হয়ে ৫৮টি টেস্ট, ১৪৭টি ওয়ানডে ও ৩৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন গম্ভীর। টেস্ট ক্রিকেটে ৪১.৯৫ গড়ে ৪১৫৪ রান করেছেন গম্ভীর। এতে ২২টি অর্ধশতক ও ৯টি সেঞ্চুরি রয়েছে। এই ফরম্যাটে গম্ভীরের সর্বোচ্চ স্কোর ২০৬ রান।