‘ওগুলো‌ করা উচিত ছিল না’, ক্যারিয়ারের সবচেয়ে বড় আক্ষেপের কথা তুলে ধরলেন KKR মেন্টর

ভারতীয় দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir) ক্রিকেট মাঠে তার আগ্রাসনের জন্য পরিচিত। বর্তমানে তিনি আইপিএলে (IPL 2024) কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders)…

ভারতীয় দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir) ক্রিকেট মাঠে তার আগ্রাসনের জন্য পরিচিত। বর্তমানে তিনি আইপিএলে (IPL 2024) কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) মেন্টর এবং তার দল টেবিলের শীর্ষে রয়েছে। গত দুটি মরসুম গম্ভীর লখনউ সুপার জায়ান্টসের সাথে ছিল এবং দুবারই তার দল প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করেছিল। গম্ভীর অধিনায়ক হিসাবে কেকেআরের হয়ে দুটি আইপিএল শিরোপাও জিতেছেন।

গৌতম গম্ভীর স্বীকার করেছেন যে তার ক্যারিয়ারে এমন সময় এসেছে যখন তাকে এমন কিছু করতে হয়েছিল যা তিনি করতে চাননি। গম্ভীর বলেন- “আপনি যদি আপনার দলকে আক্রমণাত্মক দেখতে চান তবে কখনও কখনও আপনাকে নেতা হিসাবে আক্রমণাত্মক হতে হবে। কখনও কখনও আপনাকে এমন কিছু করতে হবে যা আপনি করতে চাননা। যখন আমি আমার ক্যারিয়ারের দিকে ফিরে তাকাই, তখন আমি উপলব্ধি করি যে আমি এমন কিছু কাজ করেছি যা আমার করা উচিত ছিল না। তবে আমার বিশ্বাস ছিল, আমি যদি আক্রমণাত্মক না হই এবং উদাহরণ দিয়ে নেতৃত্ব না দিই, তাহলে আমার দল আক্রমণাত্মক খেলতে পারবে না।”

গৌতম গম্ভীর আরো বলেন, “একজন খেলোয়াড় বা অধিনায়ক মাঠে তার আচরণ দিয়ে তাকে বিচার করা উচিত নয়। আমি মনে করি, প্রত্যেক খেলোয়াড় ও নেতার মাঠে নিজেদের মত প্রকাশের অধিকার রয়েছে। একজন খেলোয়াড়কে শুধু মাঠে কেমন আছে তা দিয়ে নয়, মাঠের বাইরে সে কেমন আছে তা দিয়েও তাকে বিচার করা উচিত।”

বর্তমানে আইপিএল ২০২৪ টেবিলের শীর্ষে রয়েছে কলকাতা নাইট রাইডার্স দল। প্লে অফে তাদেরর জায়গাও প্রায় নিশ্চিত। গৌতম গম্ভীরের অধিনায়কত্বে ২০১৪ সালে শেষবার আইপিএল খেতাব জিতেছিল কেকেআর। তার পর থেকে দলটি ২০২১ সালে একবারই ফাইনালে পৌঁছেছে, যেখানে তারা চেন্নাই সুপার কিংসের কাছে পরাজিত হয়েছিল।