Gambhir-Dravid: হেড কোচের দায়িত্ব শুরু করার আগে গম্ভীরকে স্পেশাল মেসেজ দ্রাবিড়ের, আবেগপ্রবণ হয়ে পড়লেন গৌতম

ভারতের অন্যতম সফল ব্যাটসম্যান গৌতম গম্ভীর আইপিএলে লখনউ সুপার জায়ান্টস এবং কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে মেন্টর হিসাবে সফলভাবে কার্যক্রম চালিয়ে যাবার পর বর্তমানে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে যাত্রা শুরু করতে চলেছেন।

Gautam Gambhir New India Head Coach Receives Emotional Welcome Message From Rahul Dravid Before Series Vs Sri Lanka

বর্তমানে বিশ্বের অন্যতম সফল ক্রিকেট দল ভারতের প্রধান কোচ হিসাবে কাজ করা যে কোনো প্রাক্তন ক্রিকেটারের কাছেই স্বপ্নের মতো। তবে বিসিসিআই ভারতের ঘরোয়া ক্রিকেটের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে যারা সামনে থেকে ভালো করে প্রত্যক্ষ করেছেন তাদের হাতেই জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছে। রাহুল দ্রাবিড়ের পর আজ শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে গৌতম গম্ভীর ভারতীয় দলের নতুন প্রধান কোচের দায়িত্ব শুরু করতে চলেছেন। তার আগেই এবার ভারতের অন্যতম সফল প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের বার্তা গম্ভীরের কাছে এসে পৌঁছাল।

ভারতের অন্যতম সফল ব্যাটসম্যান গৌতম গম্ভীর আইপিএলে লখনউ সুপার জায়ান্টস এবং কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে মেন্টর হিসাবে সফলভাবে কার্যক্রম চালিয়ে যাবার পর বর্তমানে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে যাত্রা শুরু করতে চলেছেন। উল্লেখ্য আজ শ্রীলঙ্কার বিপক্ষে ভারতীয় দল ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে। গম্ভীর ভারতীয় দলের সঙ্গে এখন শেষ প্রস্তুতি সেরে নিচ্ছেন। অন্যদিকে সম্প্রতি রাহুল দ্রাবিড়ের তত্ত্বাবধানে ভারতীয় দল এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে নতুন পালক যোগ যোগ করেছে।

এরপরই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব থেকে রাহুল দ্রাবিড়ের সময়সীমা শেষ হয়ে যায়। এবার আজ তিনি গৌতম গম্ভীরের উদ্দেশ্যে এক স্বাগত বার্তা পাঠালেন। বিসিসিআই দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে ভারতীয় দলের নতুন প্রধান কোচ গৌতম গম্ভীর রাহুল দ্রাবিড়ের পাঠানো বার্তাটি শুনছেন। দ্রাবিড় বলেন, “গৌতম, ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে বিশ্বের সবচেয়ে উৎসাহপূর্ণ কাজে আপনাকে স্বাগত জানাই। প্রায় তিন সপ্তাহ হয়ে গেছে, আমি ভারতীয় দলের সাথে আমার কার্যক্রম যেভাবে শেষ করেছি তা আমার স্বপ্নের বাইরে ছিল। প্রথমে বার্বাডোসে এবং তার কয়েক দিন পরে মুম্বাইয়ের সেই অবিস্মরণীয় সন্ধ্যা আমার মনে থাকবে। অন্য যেকোনো কিছুর থেকে দলের সাথে কাটানো আমার স্মৃতি এবং বন্ধুত্বগুলো আমি মনে রাখবো।

রাহুল দ্রাবিড় আরও বলেন, “যেহেতু আপনি ভারতীয় দলের কোচের দায়িত্ব নিচ্ছেন ফলে আপনার জন্যেও এটাই কামনা করি। আমি আশা করি যে প্রতিটি দলে আপনার কাছে সম্পূর্ণ ফিট ক্রিকেটার উপলব্ধতা থাকবে। সেই সাথে শুভকামনা জানাই। আপনি জানেন যে আমাদের সকল প্রশিক্ষকদের বাস্তব পরিস্থিতির থেকে একটু বেশি বুদ্ধিমান এবং স্মার্ট হতে হবে। সতীর্থ হিসাবে আমি মাঠে আপনাকে সমস্ত কিছু উজার করে দিতে দেখেছি। ব্যাটিং সঙ্গী এবং সহ-ফিল্ডার হিসাবে আপনার সহনশীলতা এবং হার না মানার মানসিকতার পরিচয় পেয়েছি। আইপিএল মরসুমগুলিতে তরুণ ক্রিকেটারদের সাথে কাজ করে দলকে জয় এনে দেওয়ার জন্য আপনার মরিয়া মনোভাবও লক্ষ্য করেছি।”

ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ শেষে বলেন, “আমি জানি আপনি ভারতীয় ক্রিকেট নিয়ে কতটা উৎসাহী। আমি নিশ্চিত যে আপনি এই পদে দলের জন্য আরও নতুন কিছু যোগ করবেন। তবে পরিস্থিতি যেই রকমই আসুক আপনি কখনোই একা থাকবেন না। আপনি ক্রিকেটার, সহযোগী কোচ, প্রাক্তনদের এবং কর্মকর্তাদের থেকে সমস্ত রকম সাহায্য পাবেন। সবচেয়ে বড়ো বিষয় হলো আপনি যাদের জন্য এই কাজ করছেন ভারতীয় সমর্থক তাদের উচ্চ চাহিদা থাকলেও তারা সব সময় আপনাকে সমর্থন করবে।আমি নিশ্চিত যে আপনি ভারতীয় দলকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবেন।”

এই শুভেচ্ছা বার্তা পাওয়ার পর গৌতম গম্ভীর আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি বলেন, “রাহুল দ্রাবিড়ের বার্তাটি আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ। রাহুল ভাই এমন একজন ব্যক্তি যাকে আমি খেলার সময় সবসময় দেখেছি। আমি সাধারণত খুব বেশি আবেগপ্রবণ হই না, তবে তার বার্তাটি আমাকে অনেক আবেগপ্রবণ করে তুলেছে। তিনি আমার দেখা ক্রিকেট জীবনে সবচেয়ে নিঃস্বার্থ একজন ক্রিকেটার।”