‘আমি ওদের পা ছুঁইনি বলে আমাকে দলে নেওয়া হয়নি’, নির্বাচকদের প্রতি গুরুতর অভিযোগ গম্ভীরের

গৌতম গম্ভীর (Gautam Gambhir) আইপিএল ২০২৪-এ (IPL 2024) ভাল সময় কাটাচ্ছেন, তার তত্ত্বাবধানে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) লিগ পর্বে শীর্ষে রয়েছে এবং চতুর্থ…

গৌতম গম্ভীর (Gautam Gambhir) আইপিএল ২০২৪-এ (IPL 2024) ভাল সময় কাটাচ্ছেন, তার তত্ত্বাবধানে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) লিগ পর্বে শীর্ষে রয়েছে এবং চতুর্থ ফাইনাল খেলা থেকে মাত্র একটি জয় দূরে রয়েছে। গৌতম গম্ভীর অধিনায়ক থাকাকালীন ২০১২ ও ২০১৪ সালে কেকেআরকে শিরোপা এনে দিয়েছিলেন। শুধু আইপিএল নয়, ভারতীয় ক্রিকেটেও দারুণ অবদান রয়েছে গৌতম গম্ভীরের। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। তবে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে একটি চ্যাট শোতে গৌতম গম্ভীর তার কেরিয়ারের শুরুর দিনগুলি এবং বয়সভিত্তিক ক্রিকেটে তার লড়াই সম্পর্কে কথা বলেছেন।

বয়সভিত্তিক টুর্নামেন্টে কীভাবে বৈষম্যের শিকার হয়েছেন তা জানালেন গৌতম গম্ভীর। তিনি‌ বলেন- “আমি যখন বড় হচ্ছিলাম, সম্ভবত ১২ বা ১৩ বছর বয়সে, যখন আমি প্রথমবার অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টের জন্য চেষ্টা করেছিলাম, তখন আমাকে নির্বাচিত করা হয়নি কারণ আমি নির্বাচকের পা ছুঁয়ে প্রণাম করিনি। তখন থেকে আমি নিজেকে প্রতিজ্ঞা করেছি যে আমি কখনই কারও পা ছোঁবো না এবং আমি কাউকে আমার পা ছুঁতে দেব না।”

গৌতম গম্ভীর জানিয়েছেন, যখনই তিনি ব্যর্থতার মুখোমুখি হয়েছেন, তখনই তার পারিবারিক ব্যাকগ্রাউন্ডও উল্লেখ করা হয়েছে। গম্ভীর বলেন- “আমার মনে আছে, আমি আমার কেরিয়ারে যখনই ব্যর্থ হয়েছি, সেটা অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, রঞ্জি ট্রফি হোক বা আমার আন্তর্জাতিক কেরিয়ারের শুরু। লোকে বলত, তুমি যেহেতু ধনী পরিবার থেকে এসেছ, তাই তোমার ক্রিকেট খেলার দরকার নেই।

“আপনার কাছে অনেক বিকল্প রয়েছে, আপনি আপনার বাবার ব্যবসায় যোগ দিতে পারেন। এটাই ছিল আমার মাথার উপর ঝুলন্ত সবচেয়ে বড় ছাপ। লোকেরা বুঝতে পারেনি যে আমি এই ধারণাটিকে পরাজিত করতে চেয়েছিলাম তাই আমি যখন এটি করতে সক্ষম হয়েছিলাম তখন অন্য কোনও অনুমান আমাকে কখনও বিরক্ত করেনি।”