Gautam Gambhir: ভারতীয় দলের কোচ হওয়ার জল্পনার মধ্যেই ইডেনে ভিডিও শ্যুট গম্ভীরের,‌ কি কারণে এই উদ্যোগ? জানুন

ভারতীয় ক্রিকেট দল এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর আজ থেকে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামতে চলেছে। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই রাহুল দ্রাবিড়ের ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্বের সময়সীমা শেষ হয়েছে। এরপর এই গুরুত্বপূর্ণ পদে কোন অভিজ্ঞ প্রাক্তন ক্রিকেটার আসতে চলেছেন তা নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে। এবার এর মধ্যেই গৌতম গম্ভীর কলকাতায় আসায় নতুন করে জল্পনা শুরু হলো।

গত বছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দল ঘরের মাঠে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের সম্মুখীন হয়। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের পরেই রাহুল দ্রাবিড়ের ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্বের সময়সীমা শেষ হয়ে গিয়েছিল। কিন্তু সেই সময় এই ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার বর্তমান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং বিসিসিআইয়ের সচিব জয় শাহের আবেদনে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব চালিয়ে যাওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিলেন।

ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই বিসিসিআই নতুন প্রধান কোচের জন্য আবেদন নেওয়ার প্রস্তুতি শুরু করে দেয়। এর মধ্যেই এই পদের জন্য একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের নাম সামনে এসেছিল। তাদের মধ্যে ভারতীয় দলের প্রধান কোচের জন্য গৌতম গম্ভীরের নাম এখন ক্রিকেট মহলে আলোচনায় রয়েছে। অন্যদিকে খুব তাড়াতাড়ি বিসিসিআই ভারতীয় দলের প্রধান কোচের নাম প্রকাশ করবে বলে জানা যাচ্ছে। এর মধ্যেই গৌতম গম্ভীর কলকাতার ঐতিহ্যবাহী স্টেডিয়াম ইডেন গার্ডেন্সে আসায় রীতিমতো জল্পনা শুরু হয়েছে।

আনন্দবাজারের একটি সূত্রের মতে‌ গতকাল ইডেন গার্ডেন্সে ফেয়ারওয়েল ভিডিও শ্যুট করেছেন গৌতম গম্ভীর। উল্লেখ্য তিনি এই বছর কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে যোগদান করেছিলেন। ফলে তিনি ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে যোগদান করার পর কেকেআর এই ভিডিও পোস্ট করবে বলে জানা গেছে। তবে জী ২৪ ঘন্টার এক সূত্র প্রাক্তন বিশ্বকাপ জয়ী এই তারকা ক্রিকেটার একটি বিজ্ঞাপনের শুটিংয়ের জন্য ইডেন গার্ডেন্সে এসেছিলেন বলে জানিয়েছে। তবে যাই হোক ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে গৌতম গম্ভীরকে দেখার জন্য এখন লক্ষ লক্ষ সামর্থকরা অপেক্ষা করছেন।