Gautam Gambhir: শুধু হেড কোচ নয়, শ্রীলঙ্কা সফরে আরো এক গুরু দায়িত্ব এসে পরলো গম্ভীরের কাঁধে

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে থেকেই ভারতীয় দলের নতুন কোচ হিসাবে কোন প্রাক্তন ক্রিকেটার আসতে চলেছেন তা নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে। রাহুল দ্রাবিড়ের পর যোগ্য কোচিং সদস্য নিয়ে আসার জন্যেও বিসিসিআই সমস্ত রকম দিক থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছিল। ফলে এই পদের জন্য রাহুল দ্রাবিড়ের পর গৌতম গম্ভীরের আসা এখন শুধু সময়ের অপেক্ষা। এবার এই বিষয়ে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

রাহুল দ্রাবিড় দীর্ঘদিন ধরে অনুর্ধ্ব ১৯ দলের পর জাতীয় দলেরও প্রধান কোচের দায়িত্ব সামলেছেন। তার তত্ত্বাবধানেই ২০১৮ সালে ব্লু ব্রিগেডরা অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করে এবং সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দল ট্রফি নিশ্চিত করেছে। এছাড়াও রাহুল দ্রাবিড় প্রধান কোচ থাকাকালীন ভারতীয় দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং একদিনের বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয়। ফলে তার পরবর্তীতে একজন যোগ্য প্রার্থী খুঁজে পাওয়া যথেষ্ট কঠিন কাজ ছিল।

তবে বিসিআইয়ের বিভিন্ন সূত্র অনুযায়ী গৌতম গম্ভীর ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে আসা এখন শুধু সময়ের অপেক্ষা। তিনি এই গুরুত্বপূর্ণ দায়িত্বে আসার আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের সদস্যদের সাথে একাধিক শর্ত নিয়ে আলোচনা করছেন বলে জানা গেছে। এক্সপ্রেস স্পোর্টসের সূত্র অনুযায়ী বিসিসিআই সহকারী কোচিং সদস্য নির্বাচনের জন্য গৌতম গম্ভীরকে সমস্ত রকম স্বাধিনতা দিয়েছে। উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে রাহুল দ্রাবিড়ের সঙ্গে সঙ্গে তার সহযোগী কোচিং সদস্যদেরও জাতীয় দলের দায়িত্বের সময়সীমা শেষ হয়েছে।

সূত্রের মতে গৌতম গম্ভীর একজন ভারতীয় দলের দক্ষ ওপেনার ছিলেন ফলে প্রধান কোচের সঙ্গে সঙ্গে তিনি ব্যাটিং কোচেরও দায়িত্ব সামলাতে পারেন। অন্যদিকে ব্লু ব্রিগেডরা এখন জিম্বাবুয়ে সফরে ৫ ম্যাচে টি টোয়েন্টি সিরিজে অংশগ্রহণ করছে। এই দলে অন্তর্বর্তীকালীন কোচ হিসাবে ভিভিএস লক্ষ্মণ দায়িত্ব সামলাচ্ছেন। তবে এই মাসের শেষের দিকে শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে গৌতম গম্ভীর দায়িত্বে আসবেন বলে মনে করা হচ্ছে।