Gerhard Erasmus Namibian Skipper Took 17 Balls To Get Off Mark Against Australia And Becomes Longest By Any Batter

T20 World Cup 2024: প্রথম রান‌ পেলেন ১৭তম বলে, আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়লেন এই প্লেয়ার

আজ থেকে ১৭ বছর আগে উদ্ভব হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024)। তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সকলকে চমকে দিয়েছে, কারণ টি-টোয়েন্টি ফরম্যাট বর্তমানদিনে যেভাবে পরিচিত, তার কিছুটাও লক্ষ্য করা যায়নি এবারের আসরে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে রানের দেখা মিললেও, ইউএসএর মাটিতে বোলারদের আধিপত্যই লক্ষ্য করা যাচ্ছে।

সেরকমই আজ সকালে এক ম্যাচের সাক্ষী থেকেছে ক্রিকেটবিশ্ব। যেখানে মুখোমুখি হয়েছিল ক্রিকেট ইতিহাসের শক্তিশালী দল অস্ট্রেলিয়া এবং নামিবিয়া (Australia vs Namibia)। তবে প্রথমে ব্যাট করতে নেমে নামিবিয়া মাত্র ১৭ ওভারে ৭২ রানে অল উইকেট হারালেও, ওই রান তাড়া করতে নেমে মাত্র ৫.৪ ওভারেই ৯ উইকেটে জয়লাভ করেছে অস্ট্রেলিয়া। আর এর সাথেই বড় নেট রানরেট অর্জন করেছে অজিরা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ম্যাচে নামিবিয়ান অধিনায়ক গেরহার্ড ইরাসমাস (Gerhard Erasmus) ৪৩ বলে ৩৬ রানের ইনিংস খেলেন। অন্যপ্রান্ত থেকে নামিবিয়া দলের বাকি ব্যাটাররা একের পর এক উইকেট হারালেও, ওই কঠিন সময়ে ইরাসমাস তার মূল্যবান উইকেটটি ধরে রেখেছিলেন। দলের বাকি ব্যাটাররা ব্যর্থ হলেও, এই ম্যাচে ইরাসমাসের ব্যাট থেকে ৪ টি বাউন্ডারি এবং ১ টি ছক্কা মেরে দলকে ৭২ রানে পৌঁছে দেন। তারপরেও এক অপ্রত্যাশিত রেকর্ড নিজের নাম করেছেন নামিবিয়ান অধিনায়ক।

নামিবিয়া ১৫ রানে ২ উইকেট হারানোর পর, ব্যাট হাতে ক্রিজে আসেন নামিবিয়ান অধিনায়ক গেরহার্ড ইরাসমাস। তবে তিনি ব্যাট করতে আসেন ঠিকই, তবে অন্যদিক থেকে কোনো ব্যাটারই তার সাথ দেননি। সকলেই দ্রুত উইকেট হারাতে থাকেন। এমন কঠিন পরিস্থিতিতে নিজের প্রথম রানটি করতে ১৭ বল সময় নেন নামিবিয়ান অধিনায়ক। দলের দ্রুত উইকেট পতনের সময় নিজের উইকেটটি হারাননি তিনি। শেষমেষ অজি স্পিনার অ্যাডাম জাম্পার (Adam Zampa) ওভারে রানের খাতা খোলেন ইরাসমাস। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথমবার। এর আগে কোনো ব্যাটারই তার প্রথম রানটি সংগ্রহের জন্য ১৭ বল সময় নেননি।