সাদা বলের ফরম্যাট কাঁপালেও টেস্টে খেলেছেন ৭ টি ম্যাচ, এবার ৮ বছর পর আবার ডাক পেলেন‌ এই অজি

অস্ট্রেলিয়ার অন্যতম তারকা অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে শেষবারের মতো জাতীয় দলের হয়ে টেস্ট ম্যাচে সুযোগ পেয়েছিলেন।

Glenn Maxwell Australian Allrounder Likely To Make His Test Return During The Sri Lankan Series In February

অস্ট্রেলিয়া এই মুহূর্তে বিশ্বের অন্যতম সফল ক্রিকেট দল হওয়ায় এই দলে একাধিক তারকা ক্রিকেটার রয়েছেন। তবে পরিস্থিতি অনুযায়ী নির্বাচকরা বিভিন্ন ফরম্যাটের জন্য বিশেষ বিশেষ ক্রিকেটারদের নির্বাচন করে থাকেন‌। ফলে অনেক সফল ক্রিকেটারকেই একাদশ থেকে বাদ পড়তে দেখা যায়। একইরকমভাবে অজি তারকা গ্লেন ম্যাক্সওয়েল সাদা বলের ক্রিকেটে বিশ্বের অন্যতম সফল অলরাউন্ডার হিসাবে নিজেকে প্রমাণ করলেও দীর্ঘদিন টেস্ট দলে জায়গা পাচ্ছেন না। এবার তার দেশের হয়ে লাল বলের ক্রিকেটে ফিরে আসার জোরালো সম্ভাবনা তৈরি হয়েছে।

অস্ট্রেলিয়া ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের পয়েন্ট তালিকায় এখন ভারতের পর দ্বিতীয় স্থানে অবস্থান করছে‌। তারা ইতিমধ্যেই ১২ ম্যাচের মধ্যে ৮ টি ম্যাচে জয় তুলে নিয়ে ৯০ পয়েন্ট সংগ্রহ করেছে। এরপর এই বছর নভেম্বর মাসের শেষের দিক থেকে ঘরের মাটিতে অস্ট্রেলিয়া ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে অংশগ্রহণ করবে। তারপরেই ২০২৫ সালের প্রথম দিকে ফেব্রুয়ারি মাসে শ্রীলঙ্কার মাটিতে অজিরা ২ ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নামবে। ফলে শ্রীলঙ্কার পরিস্থিতি অনুযায়ী অস্ট্রেলিয়ান নির্বাচকরা গ্লেন ম্যাক্সওয়েলকে জাতীয় টেস্ট দলে ফিরিয়ে আনতে চাইছেন।

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্যতম নির্বাচক জর্জ বেইলি বলেন, “আমরা প্রতিটি টেস্ট সিরিজকেই অগ্রাধিকার দিই। আসন্ন গ্রীষ্ম জুড়ে ভারতের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজে আমার ক্রিকেটারদের দেখবো। তারপর সিদ্ধান্ত নেবো কারা শ্রীলঙ্কায় ভ্রমন করবেন। ওখানকার টেস্ট খেলার পরিস্থিতি এখানের থেকে অনেকটাই আলাদা। ফলে অস্ট্রেলিয়ায় আসন্ন গ্ৰীষ্মে যে ধরনের দল বাছাই করা হবে তার থেকে শ্রীলঙ্কা সফরে অবশ্যই টেস্ট দল আলাদা হবে।” উল্লেখ্য গ্লেন ম্যাক্সওয়েল ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে শেষবারের মতো জাতীয় দলের হয়ে টেস্ট ম্যাচে সুযোগ পেয়েছিলেন।

তবে ২০২২ সালে শ্রীলঙ্কা সফরে অস্ট্রেলিয়া টেস্ট দলে এই তারকা রাউন্ডারকে রাখা হয়েছিল কিন্তু তিনি একাদশে জেয়গা পাননি। ফলে ২০২৫ সালে শ্রীলঙ্কা সফরেও টেস্ট সিরিজে গ্লেন ম্যাক্সওয়েল জায়গা পাবেন বলে তিনি আশা প্রকাশ করেছিলেন। ২০২৩ সালের নভেম্বর মাসে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “গত বছর আমি শ্রীলঙ্কা সফরে থাকতে পেরেছিলাম। ফলে এটাই প্রমাণ যে এখনও আমাকে টেষ্ট ক্রিকেটে নির্বাচকরা তাদের চিন্তাভাবনায় রেখেছেন এবং বিকল্প হিসাবে দেখছেন। ২০২৫ সালে শ্রীলংকা সফরে জাতীয় দলের জায়গা পাওয়ার বিষয়ে আমি খুবই আশাবাদী।”