Glenn Phillips: বল হাতে কামাল করলেন ফিলিপস, ভেঙে দিলেন ১৬ বছর পুরনো ঐতিহাসিক রেকর্ড

টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট নেওয়াটা এক বিশেষ কৃতিত্বের মধ্যে পড়ে। আজ সেই কৃতিত্ব করে দেখালেন কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপস (Glenn Phillips)। নিজেদের দেশের মাটিতে অস্ট্রেলিয়ার…

টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট নেওয়াটা এক বিশেষ কৃতিত্বের মধ্যে পড়ে। আজ সেই কৃতিত্ব করে দেখালেন কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপস (Glenn Phillips)। নিজেদের দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের (New Zealand vs Australia Test) প্রথম ম্যাচ খেলতে নেমেছে নিউজিল্যান্ড দল।আর এই ম্যাচেই দ্বিতীয় ইনিংসে সকলকে চমকে দিয়ে ৫ উইকেট নিজের নাম করেছেন ফিলিপস। আর এই ৫ উইকেট নিয়েই এক অনন্য নজিরের মালিকও হয়েছেন তিনি।

এই নজির গড়ায় গ্লেন ফিলিপস এখন ক্রিকেট মহলে আলোচনার শিরোনামে। নজিরটি হল আজ প্রায় ১৬ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে কোনো কিউয়ি স্পিনার ৫ উইকেট নিলেন। এর আগে কিউয়ি স্পিনার হিসাবে শেষবারের মতো ৫ উইকেট নিতে দেখা গিয়েছিল কিউয়ি তারকা জিতান প্যাটেল (Jeetan Patel)। সালটি ছিল ২০০৮, ডিসেম্বর মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে সেই কীর্তিমান গড়েছিলেন জিতান প্যাটেল।

আজ ওয়েলিংটনে অজিদের বিরুদ্ধে দুর্দান্ত বোলিং করে পাঞ্জা দেখানোয় এতদিনের খরা কাটান কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে উসমান খাওয়াজা (২৮), ক্যামেরন গ্রিন (৩৪), ট্রাভিস হেড (২৯), মিচেল মার্শ (০) এবং অ্যালেক্স ক্যারিকে (৩) প্যাভিলিয়নের পথ দেখান গ্লেন ফিলিপস। এছাড়াও ১৬ ওভার বল করে ৪ টি মেডেন ওভার এবং ৪৫ রান খরচা করেন তিনি।

শুধু বল হাতেই নয়, ব্যাট হাতেও প্রথম ইনিংসে ৭১ রান করে দলকে কিছুটা হলেও সম্মানজনক স্কোরে পৌঁছেছিলেন গ্লেন ফিলিপস। এই টেস্টে তার এই অলরাউন্ড পারফরমেন্সে মুগ্ধ গোটা নিউজিল্যান্ড থেকে শুরু করে ক্রিকেট বিশ্ব। যদিও এই ম্যাচে এখনো এগিয়ে অজিরা। তৃতীয় দিনের শেষে কিউয়িদের রান সংখ্যা ৩ উইকেটের বিনিময়ে ১১১। কিউয়িদের জিততে হলে এখান থেকে এখনো ২৫৮ রান তুলতে হবে।