Hardik Pandya: চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চাইলে নিজেকে প্রমাণ করতে হবে এই ঘরোয়া টুর্নামেন্টে, হার্দিকের সামনে শর্ত রাখলো BCCI

বর্তমান সময়ে বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজ সহ টুর্নামেন্টের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ক্রিকেটারদের প্রায় সারা বছরই ব্যস্ত থাকতে হয়। ফলে ক্রিকেটারদের চোট পাওয়ার প্রবণতা সাম্প্রতিক সময় যথেষ্ট…

Hardik Pandya Bowling Fitness Will Be Monitored By Bcci In Vijay Hazare Trophy Ahead Of The Champions Trophy 2025

বর্তমান সময়ে বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজ সহ টুর্নামেন্টের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ক্রিকেটারদের প্রায় সারা বছরই ব্যস্ত থাকতে হয়। ফলে ক্রিকেটারদের চোট পাওয়ার প্রবণতা সাম্প্রতিক সময় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। তাই তাদের মধ্যে অনেকেই ৩ ফরম্যাটেই সমানভাবে অংশগ্রহণ করতে পারছেন না। একইরকমভাবে হার্দিক পান্ডিয়া বারবার চোট পাওয়ার পর এখন তিনি বিসিসিআই কর্মকর্তাদের অন্যতম চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছেন। এবার এই ভারতীয় তারকা অলরাউন্ডার নিজের ফিটনেসের উন্নতির জন্য ঘরোয়া ক্রিকেটেও অংশগ্রহণ করতে চলেছেন।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হার্দিক পান্ডিয়া বল হাতে রীতিমতো জ্বলে উঠেছিলেন। তিনি গুরুত্বপূর্ণ সময় হেনরিক ক্লাসেনের উইকেট তুলে নিয়ে ভারতীয় দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। অন্যদিকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্লু ব্রিগেডরা চ্যাম্পিয়ন হওয়ার পর রোহিত শর্মা বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজার মতো গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা আন্তর্জাতিক টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অবসর ঘোষণা করেন। ফলে ভারতীয় দলের আগামী টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে হার্দিক পান্ডিয়াকে সকলে এগিয়ে রেখেছিলেন।

কিন্তু ভারতীয় দলের নতুন প্রধান কোচ গৌতম গম্ভীর এবং প্রধান নির্বাচক অজিত আগরকার ভারতীয় এই তারকা অলরাউন্ডারের দুর্বল ফিটনেসের কথা মাথায় রেখে আসন্ন শ্রীলঙ্কা সফরে সূর্যকুমার যাদবকে টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছেন। এছাড়াও আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বিসিসিআই কর্মকর্তারা হার্দিক পান্ডিয়াকে সম্পূর্ণভাবে ব্যাটিং এবং বোলিংয়ের জন্য প্রস্তুত করতে চাইছেন। তিনি গত বছর একদিনের বিশ্বকাপের পর একটিও একদিনের ম্যাচে অংশগ্রহণ করেননি। ফলে ৫০ ওভারের ক্রিকেটে দীর্ঘ সময় বোলিং করার জন্য হার্দিক পান্ডিয়া ফিট কিনা তা প্রমাণ দিতে হবে।

এই জন্য বিসিসিআই কর্মকর্তারা এই ভারতীয় তারকা অলরাউন্ডারকে এই বছরের শেষের দিকে ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বিজয় হাজারে ট্রফিতে অংশগ্রহণ করার পরামর্শ দিয়েছেন। ভারতীয় দলের এক অন্যতম কর্মকর্তা টাইমস অফ ইন্ডিয়াকে এই বিষয়ে বলেন,”টি-টোয়েন্টিতে মাত্র ৪ ওভার বোলিং করা আর ৫০ ওভারের ফরম্যাটে দীর্ঘ সময় বোলিং করার মধ্যে পার্থক্য রয়েছে। ফলে একজন অলরাউন্ডারকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। নির্বাচকরা আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মাথায় রেখে এই বছরের শেষের দিকে বিজয় হাজারে ট্রফিতে হার্দিকের বোলিং ফিটনেস নির্ধারণের জন্য তার পারফরম্যান্সের ওপর নজর রাখবে।”