India vs South Africa T20 World Cup Final

T20 World Cup 2024 Final: ফাইনালের আগেই মুষলধারে বৃষ্টি বার্বাডোজে, ম্যাচ ভেস্তে গেলে কিভাবে পাওয়া যাবে বিজেতা? জেনে নিন

বৃহঃস্পতিবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের যোগ্যতা অর্জন করেছে ভারতীয় দল। ২০২৩ একদিনের বিশ্বকাপের ফাইনালে হেরে যাওয়ায় দুঃখ কাটিয়ে উঠতে না উঠতেই আবারও একবার আইসিসি ইভেন্টের ফাইনালে ভারতীয় দল। শনিবার বার্বাডোসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনাল খেলবে রোহিত শর্মারা। উভয় দলই ট্রফি জয়ের জন্য একবিন্দু মাটি ছাড়তে প্রস্তুত নয় ভারতীয় দল।

যখন চারিদিকে ফাইনালের প্রস্তুতি চলছে, এমন সময়ে ক্রিকেটপ্রেমীদের জন্য উঠে আসছে এক দুঃসংবাদ। ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল ম্যাচের পর এবার ফাইনাল ম্যাচেও বাঁধা সৃষ্টি করতে পারে বৃষ্টি। ফাইনালের আগের দিনেই সম্পূর্ণ বার্বাডোস জুড়ে চলছে মুসলধারে বৃষ্টি। ফাইনালের মতো বড় ম্যাচে যদি বৃষ্টি সত্যিই বাঁধা সৃষ্টি করে, এই নিয়ে চিন্তার ছাপ ক্রিকেটপ্রেমীদের মুখে। তবে ম্যাচের দিনের আবহাওয়া কেমন থাকবে, সেইদিকে নজর থাকবে সকলের।

শুক্রবার বার্বাডোসের স্থানীয় সময়ে দুপুরবেলা প্রবল বৃষ্টি দেখা গেছে। সম্প্রতি একটি ভিডিওতে বার্বাডোসে ঝড় বৃষ্টির উপস্থিতি লক্ষ্য করা গেছে। যদিও ম্যাচের দিনের আবহাওয়া কেমন থাকবে, সেটাই দেখার। উল্লেখ্য, ফাইনাল ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। তাই আশা করা যাচ্ছে, ফাইনাল ম্যাচটি পরিত্যক্ত না হয়ে ফলাফল সকলের সামনে আসবে। যদি ফাইনাল ম্যাচটি বৃষ্টির কারণে শনিবার না খেলা হয়, তাহলে রবিবার ওই একই সময়ে রিজার্ভ ডে তে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ফাইনাল ম্যাচের রিজার্ভ ডে থাকা সত্ত্বেও, যদি ওই রিজার্ভ ডে তেও ম্যাচ কোনোকারণে ভেস্তে যায় তাহলে আইসিসি প্রকাশিত নিয়ম অনুযায়ী, ভারত এবং দক্ষিণ আফ্রিকা উভয় দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন হিসাবে ঘোষণা করা হবে। যদিও পরস্পর দুই দিন ম্যাচ ভেস্তে যাওয়ার আশঙ্কা খুবই কম। তারপরেও, প্রাকৃতিক দূর্যোগকে অবজ্ঞা না করে আগে থেকে সবটাই প্রকাশ্যে এনেছে আইসিসি।