ICC announce the team of the tournament for T20 World Cup 2024 with Six Indian star Rohit Sharma Virat Kohli

T20 WC 2024 Team Of The Tournament: বিশ্বকাপের সেরাদের নিয়ে একাদশ ঘোষণা ICC-এর, অধিনায়ক রোহিত সহ দলে আরো পাঁচ ভারতীয়

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপকে নিয়ে বিশ্বজুড়ে উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করেছিল। এর সঙ্গেই মোট ২০ টি দেশ এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের বিভিন্ন পর্যায়ের মধ্য দিয়ে লড়াই করে নিজেদের প্রমাণ করার চেষ্টা করেছে‌। তবে তাদের মধ্যে শেষ পর্যন্ত ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস পাতায় নাম লেখায়। এবার আইসিসি এই বছর টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্রিকেটারদের নিয়ে সেরা দল প্রকাশ করলো।

সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বে প্রাথমিক গ্ৰুপ পর্ব থেকেই ভারতীয় দল দুরন্ত ফর্মে ছিল। সুপার ৮-এও প্রতিটি ম্যাচে জয় তুলে নিয়ে তারা সেমিফাইনালে প্রবেশ করে। সেমিফাইনালে ব্লু ব্রিগেডদের কঠিন প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। এই গুরুত্বপূর্ণ ম্যাচেও দুরন্ত পারফরমেন্স করে ভারতীয় দল শেষ পর্যন্ত ফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়। টানটান উত্তেজনাপূর্ণ ফাইনালে শেষ পর্যন্ত বিরাট কোহলির দুরন্ত ব্যাটিং এবং হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহের বিধ্বংসী বোলিংয়ে ব্লু ব্রিগেডরা চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করে।

ফলে আইসিসির বাছাই করা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশে মোট ৬ জন ভারতীয় ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। এই দলে ওপেনার হিসাবে আছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। রোহিত শর্মা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এছাড়াও সেমিফাইনালে তার ব্যাট থেকে ৫৭ রান আসে। অন্যদিকে এই বছর আফগানিস্তান দুরন্ত পারফরম্যান্স করে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল।

ফলে প্রকাশিত এই সেরা একাদশে রহমানুল্লাহ গুরবাজ সহ আফগানিস্তানের অধিনায়ক রাশিদ খান, ফজলহক ফারুকীও জায়গা করে নিয়েছেন। অন্যদিকে রোহিত শর্মা ছাড়াও এই তালিকায় ভারতীয় দলের বাকি ৫ জন ক্রিকেটার হলেন সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, জসপ্রীত বুমরাহ, আর্শদীপ সিং। উল্লেখযোগ্যভাবে ভারতীয় তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকে তালিকায় জায়গা দেওয়া হয়নি। এছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশের বাকি দুই ক্রিকেটার হিসাবে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান এবং অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস জায়গা পেয়েছেন।

আইসিসির বাছাই করা এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ:

রোহিত শর্মা, রহমানুল্লাহ গুরবাজ, নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রাশিদ খান, জসপ্রীত বুমরাহ, আর্শদীপ সিং, ফজলহক ফারুকী, অ্যানরিচ নোকিয়া (১২ তম সদস্য)