IPL কে পিছনে ফেললো টি-২০ বিশ্বকাপের পুরস্কার মূল্য, চ্যাম্পিয়ন রানার্সআপ সহ প্রতিটি দল পাবে এই অর্থমূল্য

ইতিমধ্যে শুরু হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ (ICC T20 World Cup 2024)। তিনটি ম্যাচ খেলাও সম্পূর্ণ হয়েছে। এবার সামনে এল টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরস্কার মূল্য (T20 World Cup 2024 Prize Money)। টুর্নামেন্টের শুরুর দিকেই তা জানিয়ে দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC)। তবে ২০ টি দল এবারের আসরে অংশগ্রহণ করায় এই পুরস্কার মূল্য অতীতের থেকে অনেকটাই বৃদ্ধি করা হয়েছে।

বিশ্বকাপের জন্য মোট ১১.২৫ মিলিয়ন তথা ১ কোটি ১২ লক্ষ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করেছে আইসিসি। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৯৩ কোটি ৫০ লক্ষ টাকা। অংশগ্রহণকারী প্রত্যেকটি দলই সেই পুরস্কার পাবেন। একেবারে নীচে শেষ করা আটটি দল পাবে ২ লক্ষ ২৫ হাজার ডলার। যা ভারতীয় মূল্যে প্রায় ১ কোটি ৮৭ লক্ষ টাকা। এরপর নবম স্থান থেকে ১২ তম স্থান পর্যন্ত দলকে দেওয়া হবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার। অর্থাৎ প্রায় ২ কোটি ৬ হাজার টাকা। পঞ্চম থেকে অষ্টম স্থানের শেষ করা চারটি দলগুলিকে আর্থিক পুরস্কার হিসাবে দেওয়া হবে ৩ লক্ষ ৮২ হাজার ৫০০ ডলার। যা ভারতীয় মূল্যে প্রায় ৩ কোটি ১৮ লক্ষ টাকা।

এছাড়া সেমিফাইনালে হেরে বিদায় নেওয়া দল দুটিকে দেওয়া হবে ৭ লক্ষ ৮৭ হাজার ৫০০ ডলার, যা ভারতীয় টাকায় ৬ কোটি ৫৪ লক্ষ টাকা। এবার আসা যাক, চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দলকে কিরকম পুরস্কার দেওয়া হবে। চ্যাম্পিয়ন দলের জন্য থাকছে ২৪ লক্ষ ৫০ হাজার ডলার। যা ভারতীয় মুদ্রায় ২০ কোটি ৩৬ লাখ টাকা। এছাড়া রানার্সআপ দলকে দেওয়া হবে ১২ লক্ষ ৮০ হাজার ডলার, যা ভারতীয় মুদ্রায় ১০ কোটি ৬৪ লক্ষ টাকা।

এই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলকে আইপিএল জয়ী দলের থেকেও বেশি মূল্য পুরস্কার দেওয়া হবে। এর আগে সেই টাকার অঙ্কটি ছিল ১৩ কোটি ৮০ লক্ষ টাকার কাছাকাছি। এবার তা বিপুল পরিমাণে বাড়ানো হয়েছে। উল্লেখ্য, এবারে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলির জন্য রয়েছে আরও আর্থিক পুরস্কার। প্রতিটি ম্যাচ জেতার জন্য ৩১,১৫৪ ডলার করে পুরস্কার দেওয়া হচ্ছে দলগুলিকে। কোনো দল বিশ্বকাপে একটি ম্যাচ জিতলেই পুরস্কার হিসাবে পাবে ভারতীয় মুদ্রায় প্রায় ২৬ লক্ষ টাকা।