ICC Meeting: শ্রীলঙ্কায় আইসিসির গুরুত্বপূর্ণ বৈঠক, আলোচ্য বিষয়ে নেই‌ চ্যাম্পিয়নস ট্রফি ২০২৫

নিউ ইয়র্ক, ফ্লোরিডা ও ডালাসে ম্যাচ আয়োজন করে ২০ মিলিয়ন ডলারের বেশি ক্ষতি করেছে আইসিসি। জানা গেছে, টুর্নামেন্টের মার্কিন পর্বের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছিল প্রায় ১৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং দেখা গেছে যে বাজেটে প্রচুর বৃদ্ধি হয়েছিল।

Icc Annual General Meeting Will Held In Sri Lanka Know Every Details

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে গত মাসে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন পর্যালোচনার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে আইসিসি। নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান রজার টুজেস, আইসিসির আরও দুই পরিচালক লসন নাইডু ও ইমরান খাজাকে রাখা হয়েছে এই কমিটিতে। এক বিবৃতিতে আইসিসি জানায়, ”আইসিসি বোর্ড নিশ্চিত করছে যে, টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যালোচনার আওতায় থাকবে। তিন পরিচালক রজার টুজেস, লসন নাইডু এবং ইমরান খাজার তত্ত্বাবধানে এটি করা হবে এবং তারা এই বছর বোর্ডের কাছে তাদের প্রতিবেদন জমা দেবেন।”

নিউ ইয়র্ক, ফ্লোরিডা ও ডালাসে ম্যাচ আয়োজন করে ২০ মিলিয়ন ডলারের বেশি ক্ষতি করেছে আইসিসি। জানা গেছে, টুর্নামেন্টের মার্কিন পর্বের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছিল প্রায় ১৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং দেখা গেছে যে বাজেটে প্রচুর বৃদ্ধি হয়েছিল, যা বিশ্ব সংস্থার কিছু প্রভাবশালী বোর্ড সদস্যের দ্বারা আপত্তি জানানো হয়েছিল।

দুর্বল ড্রপ-ইন পিচ, টিকিট এবং লজিস্টিকাল সমস্যা আইসিসির দুর্দশা আরও বাড়িয়ে তুলেছিল। বিভিন্ন টেন্ডার প্রদান নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আইসিসির শীর্ষ কর্তাদের ভূমিকা নিয়েও পুঙ্খানুপুঙ্খ তদন্ত করবে এই প্যানেল। আইসিসির ইভেন্টস চিফ ক্রিস টেটলি ইতিমধ্যেই পদত্যাগ করেছেন। তবে আনুষ্ঠানিক কারণ হিসেবে বলা হয়েছে, প্রতি বছর অনুষ্ঠিত আইসিসির প্রধান টুর্নামেন্টগুলোর (পুরুষ ও মহিলা) প্রভাব পড়ছে।

যুক্তরাষ্ট্রের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইউএসএসিকে আনুষ্ঠানিকভাবে নোটিশে পাঠানো হয়েছে এবং আইসিসির সহযোগী সদস্যপদ যোগ্যতার মানদণ্ড মেনে চলার জন্য ১২ মাস সময় দেওয়া হয়েছে। আইসিসি অ্যাসোসিয়েট মেম্বারশিপ যোগ্যতা অনুসারে, ইউএসএসি দুটি গভর্নেন্স নিয়ম (২.২বি১) এবং গভর্নেন্স অ্যান্ড ওয়ার্কিং স্ট্রাকচার (২.২বি২) পূরণ করে না।