Champions Trophy 2025: প্রকাশিত হল চ্যাম্পিয়নস ট্রফি ২০২৫ এর দুটি গ্রুপ, এই দিন লাহোরের মাটিতে মুখোমুখি হবে‌ ভারত-পাকিস্তান

তিনদিন আগেই শেষ হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। যেখানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে জয়লাভ করেছে ভারতীয় দল। এখনো উল্লাসের মুহূর্ত থামেনি ভারতে। এমনকি খেলোয়াড়রাও ট্রফি হাতে দেশে ফেরেননি। এর মাঝেই পরিবর্তী আইসিসি ইভেন্ট সম্পর্কে উঠে আসছে খবরাখবর। সম্প্রতি বিভিন্ন প্রতিবেদন অনুসারে জানা গেছে আগামী বছর ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিটি।

বিগত ৮ বছর আগে শেষবার অনুষ্ঠিত হয়েছিল এই আইসিসি ইভেন্টটি। যেখানে ভারতকে ফাইনালে হারিয়ে প্রথমবারের মতো এই শিরোপা নিজেদের নাম করেছিল পাকিস্তান। তারপর থেকে আর একবারও এই টুর্নামেন্ট আয়োজিত হয়নি। তবে ভারত পাকিস্তানে গিয়ে খেলতে ইচ্ছুক ছিল না ঠিকই, কিন্তু বর্তমানে জানা যাচ্ছে ভারতের সব ম্যাচগুলি অনুষ্ঠিত হবে লাহোরে। ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এই টুর্নামেন্ট এবং ফাইনাল ম্যাচটি রয়েছে ৯ মার্চ।

সম্প্রতি প্রকাশিত একাধিক খবরাখবর থেকে জানা গেছে, আইসিসি ওই টুর্নামেন্টের জন্য অংশগ্রহণকারী ৮ টি দলকে দুটি গ্রুপে ভাগ করেছে। যার মধ্যে গ্রুপ ‘এ’ তে রাখা হয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং বাংলাদেশকে। এছাড়া গ্রুপ ‘বি’ এ রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং আফগানিস্তান। সুতরাং, গ্রুপপর্বে ভারতীয় দলের বিপক্ষ পাকিস্তান, নিউজিল্যান্ড এবং বাংলাদেশ।

এদিকে ইতিমধ্যেই উঠে আসছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ এর ম্যাচের খসড়া সময়সূচি। খবর অনুযায়ী, আজ পাকিস্তান ক্রিকেট বোর্ড আইসিসির কাছে খসড়া সময়সূচি জমা দিয়েছে। সেখান থেকে জানা গেছে আগামী বছরের ১ মার্চ লাহোরে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে ভারত। তবে তারা অপেক্ষা করে রয়েছে ভারতের থেকে সম্মতির জন্য। যদিও ভার‍তীয় ক্রিকেট বোর্ড এখনো তাদের দল পাকিস্তানে পাঠানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি।