ICC Events schedule and venue for next 7 years in men's cricket after the t20 world cup 2024

2025-2031 ICC Tournaments: সমাপ্ত ২০২৪ টি-২০ বিশ্বকাপ, দেখে এরপর কোন কোন‌ ICC ইভেন্ট, কোথায় কোথায় অনুষ্ঠিত হবে

দুইদিন আগেই শেষ হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪। যেখানে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ৭ রানে হারিয়ে সকলকে চমকে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়লাভ করেছে ভারতীয় দল। দুইদিন পার হয়ে গেলেও, আনন্দ একবিন্দুও কমেনি ভারতীয়দের অন্তরে। কারণ এই আইসিসি ট্রফির জন্য দীর্ঘ ১১ বছর ধরে অপেক্ষায় থাকতে হয়েছিল ভারতকে। অবশেষে তা পূর্ণতা পেয়েছে রোহিত শর্মার অধিনায়কত্বের হাত ধরে।

যাই হোক, এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো আগামী ৭ বছরের পুরুষ ক্রিকেটের আইসিসি ইভেন্টগুলির বিষয়ে। জেনে নিন আগামী ২০৩১ সাল পর্যন্ত আইসিসি ইভেন্টগুলি কোন দেশে অনুষ্ঠিত হবে। প্রথমেই জানিয়ে রাখি, আগামী ৭ বছরে মোট ১১ টি আইসিসি ইভেন্ট রাখা হয়েছে। চলতি বছরে আর কোনো আইসিসি ইভেন্ট নেই। সুতরাং, ক্রিকেটভক্তদের নজর ২০২৫ সালে। আগামী বছরে রাখা হয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চ্যাম্পিয়ন্স ট্রফিটি অনুষ্ঠিত হবে পাকিস্তানে এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালটি হবে ইংল্যান্ডে।

এরপর ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপটি আয়োজন করবে ভারত এবং শ্রীলঙ্কা একত্রে। তারপরেই রয়েছে ২০২৭ একদিনের বিশ্বকাপ, যা আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া এবং জিম্বাবুয়ে। ওই বছরেই ফের রয়েছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, যদিও তার স্থান এখনো পর্যন্ত নির্ধারিত হয়নি। এবার দৃষ্টিপাত করা যাক ২০২৮ সালের দিকে। ২০২৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপটি আয়োজন করবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড একত্রে।

ওই ইভেন্টের পরে আবার ২০২৯ এ অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি, যা হোস্ট করবে ভারত। এরপরে আবার রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, ওই ইভেন্টের স্থান এখনো নির্ধারিত হয়নি। তারপরেই ২০৩০ সালে ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ড একত্রে আয়োজন করতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অবশেষে দৃষ্টি দেওয়া যাক ২০৩১ সালে। ওই বছরে রয়েছে একদিনের বিশ্বকাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের স্থান নির্ধারিত না হলেও, আইসিসির প্রকাশিত তথ্য অনুযায়ী ওই বছরের একদিনের বিশ্বকাপটি আয়োজন করবে ভারত এবং বাংলাদেশ একত্রে।