ICC Hinted At The Pitch Change In New York For India Vs Pakistan Match After T20 World Cup 2024 Pitch Controversy

India vs Pakistan: ভারত-পাকিস্তানের ম্যাচ হবে না স্লো পিচে, বড় ম্যাচের জন্য পিচে পরিবর্তনের ইঙ্গিত ICC-এর

গত ২ জুন থেকে জাঁকজমকপূর্ণভাবে এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) শুরু হয়ে গেছে। ফলে আসন্ন ৯ জুন ভারত বনাম পাকিস্তানের (India vs Pakistan Match) গুরুত্বপূর্ণ ম্যাচ নিয়ে এখন থেকেই ক্রিকেট ভক্তদের মধ্যে উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। তবে এর আগে নিউ ইয়র্কের নতুন পিচ নিয়ে একাধিক সমালোচনা সামনে উঠে এসেছে। এবার হাইভোল্টেজ ভারত বনাম পাকিস্তান ম্যাচের আগে পিচ পরিবর্তন নিয়ে আইসিসি (ICC) গুরুত্বপূর্ণ বিবৃতি দিলো।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে আয়োজন করছে‌। ফলে তারা নিউ ইয়র্কে নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামটি বিশ্বকাপের জন্য আলাদাভাবে নির্মাণ করে ক্রিকেট প্রেমীদের সামনে এনেছে। উল্লেখ্য এই মাঠে ড্রপ-ইন-পিচ ব্যবহার করা হয়েছে যা অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে প্রস্তুত করা হয়। আসন্ন ৯ জুন নিউ ইয়র্কেই ভারত বনাম পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে। ফলে এই মাঠের পিচের দিকে ক্রিকেট প্রেমীদের বিশেষ নজর রয়েছে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউ ইয়র্কে প্রথম ম্যাচটি শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে খেলা হয়েছিল।

ম্যাচে শ্রীলঙ্কা মাত্র ৭৭ রানে আউট হয়ে যায়। অন্যদিকে দক্ষিণ আফ্রিকাকে এই রান তাড়া করতে ১৬.২ ওভার পর্যন্ত ব্যাট করতে হয়েছিল। এরপর এই পিচে ভারত বনাম আয়ারল্যান্ডের গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হয়। কিন্তু এই ম্যাচেও ব্যাটসম্যানদের রান সংগ্রহ করতে রীতিমতো লড়াই করতে হয়েছিল। পেসারদের জন্য সুবিধাজনক হলেও বলের অস্বাভাবিক গতিবিধি ব্যাটসম্যানদের জন্য চোটের কারণ হয়ে দাঁড়াচ্ছে। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ চলাকালীন ব্যাট করার সময় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা কাঁধে চোট পেয়ে মাঠের বাইরে চলে গিয়েছিলেন।

এছাড়াও ব্লু বিগ্রেডদের অন্যতম তারকা ব্যাটসম্যান ঋষভ পান্থকেও কনুইতে চোট পেতে দেখা যায়। এরপরই এইরকম বিপদজনক পিচ নিয়ে ক্রিকেট মহলে রীতিমতো সমালোচনার ঝড় ওঠে। ফলে আইসিসি গতকাল এই বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে। এই বিবৃতিতে বলা হয়, “টি-টোয়েন্টি ইনকর্পোরেটেড এবং আইসিসি স্বীকার করছে যে নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এখনও পর্যন্ত ব্যবহৃত পিচগুলি আমরা সবাই যেভাবে চেয়েছিলাম সেখানে সেইভাবে ধারাবাহিকতা বজায় রেখে খেলা হয়নি৷”

ফলে আইসিসি ৯ জুন পাকিস্তান বনাম ভারতের ম্যাচে পিচ পরিবর্তন এবং উন্নতি করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। বিবৃতিতে আইসিসি আরও বলে,”বিশ্বমানের গ্রাউন্ডস দল পিচের বিষয়টি ঠিক করার জন্য গতকালের খেলা শেষ হওয়ার পর থেকে কঠোর পরিশ্রম করছে৷ পরবর্তী ম্যাচগুলির জন্য সম্ভাব্য সেরা পিচ সরবরাহ করা হবে।”