ICC picks the best five knocks from t20 world cup 2024 winning captain Rohit Sharma in t20 world cup history

Rohit Sharma: টি-২০ বিশ্বকাপের ইতিহাসে রোহিতের সেরা পাঁচটি ইনিংস বেছে নিল ICC, স্থান পেল কোন‌ কোন ইনিংস?

দুইদিন আগেই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। সেই সঙ্গে বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজাও টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। জয়ের লক্ষ্যপূরণ হতেই এবার তরুণদের হাতে অস্ত্র তুলে দিয়েছেন তারা। তবে জয়ের মুহূর্ত তরতাজা থাকতেই আইসিসি বেছে নিলো ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের ৫ টি সেরা ইনিংস।

অধিনায়ক রোহিত শর্মার ৫ টি সেরা ইনিংসের মধ্যে আইসিসি উল্লেখ করেছে এবছরে সুপার ৮ পর্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ৪১ বলে ৯২ রানের ইনিংসটি। ওই দিন একাই অস্ট্রেলিয়া দলের জন্য ভয়ংকর হয়ে উঠেছিলেন হিটম্যান। ওই ইনিংসে সামিল ছিল ৮ টি ছক্কা এবং ৭ টি বাউন্ডারি। রোহিতের এই ইনিংস আজীবন ভারতীয়দের মনে গাঁথা থাকবে। এছাড়া রোহিতের ব্যাট থেকে আসা আরও ৪ টি ইনিংসকে সেরা বলে তুলে ধরেছে আইসিসি।

সেগুলির মধ্যে আজও জ্বলজ্বলে হয়ে রয়েছে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রোহিত শর্মার ৪০ বলে ৫০ রান। শুরুর দিকে ভারত একের পর এক উইকেট হারালেও, মহেন্দ্র সিং ধোনির সাথে সহযোগিতা করে দলকে সম্মানজনক রানে পৌঁছে দিয়েছিলেন তিনি। নিজের অভিষেক মরশুমেই ভারতীয় জার্সিতে নজির গড়েছিলেন তিনি। ২০২৪ এর মতো ওইবছর ভারত চ্যাম্পিয়ন হওয়ার পিছনে রোহিত শর্মার অবদান অনস্বীকার্য ছিল। এরপরে স্থান পেয়েছে ২০১০ তথা টি-টোয়েন্টি বিশ্বকাপের তৃতীয় আসরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭৯ রানের অপরাজিত ইনিংসটি। ওই ম্যাচে ভারত হারের মুখ দেখলেও, রোহিতের ইনিংস সকলের মন জিতে নিয়েছিল।

তারপরে রয়েছে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬২ রানের অপরাজিত ইনিংসটি। বাংলাদেশের মিরপুরে এক লো স্কোরিং ম্যাচে ৬২ রানের ইনিংস খেলে ভারতকে জিতিয়ে ফিরেছিলেন হিটম্যান। এছাড়া স্থান পেয়েছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র ৪৭ বলে ৭৪ রানের ইনিংসটি। ওই বিশ্বকাপটি ভারতীয় দলের জন্য খুব একটা ভালো না গেলেও, রোহিতের ওই ইনিংসটি ছিল মনে রাখার মতো।