টি-২০ বিশ্বকাপের জন্য প্রকাশ্যে নতুন গান, বানিয়েছেন গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী সুরকার

ফুটবলের মতো ক্রিকেটের জনপ্রিয়তা বিশ্ব জুড়ে ক্রমশ ছড়িয়ে পড়ছে। এর সঙ্গেই ক্রিকেট বিনোদনকে ছাপিয়ে দীর্ঘদিন ধরে বহু দেশের সংস্কৃতির মধ্যে বর্তমানে জায়গা করে নিয়েছে। অনেক…

ফুটবলের মতো ক্রিকেটের জনপ্রিয়তা বিশ্ব জুড়ে ক্রমশ ছড়িয়ে পড়ছে। এর সঙ্গেই ক্রিকেট বিনোদনকে ছাপিয়ে দীর্ঘদিন ধরে বহু দেশের সংস্কৃতির মধ্যে বর্তমানে জায়গা করে নিয়েছে। অনেক নতুন দেশদেরও সাম্প্রতিক সময় এই খেলায় প্রতি আগ্ৰহ লক্ষ্য করা যাচ্ছে। ফলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ২০ টি দল অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হয়েছে। এবার এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে আইসিসি (ICC) সমস্ত ফরম্যাটের জন্য একটি অসাধারণ অ্যানথেম প্রকাশ করল।

আসন্ন ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চলেছে। এই টুর্নামেন্টের জন্য ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলির সঙ্গে সঙ্গে পিছিয়ে না থেকে ওমান, পাপুয়া নিউগিনি, উগান্ডার মতো দেশগুলিও যোগ্যতা অর্জনকারী টুর্নামেন্টের মধ্যে দিয়ে জায়গা করে নিয়েছে। এর সঙ্গেই এই টুর্নামেন্টের গ্ৰুপ ‘এ’-তে ব্লু বিগ্রেডরা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান এবং আয়ারল্যান্ডের সঙ্গে অবস্থান করছে।

এবার বিশ্বকাপের আবহাওয়ার মধ্যে ক্রিকেটের জনপ্রিয়তাকে আরও বৃদ্ধি করার জন্য আইসিসির পক্ষে থেকে অ্যানথেম প্রকাশ করা হলো। এই সঙ্গীতের মধ্যে দিয়ে ক্রিকেটারের টেস্ট, টি-টোয়েন্টি এবং একদিনের ফরম্যাটের গতিশীল চেতনা প্রকাশ করা হয়েছে।‌ এই অ্যানথেমটি সিনেমা এবং টেলিভিশন জগতের বিখ্যাত গ্র্যামি পুরস্কার বিজয়ী সুরকার লরনে বাল্ফ (Lorne Balfe) নির্মাণ করছেন। অন্যদিকে প্রকাশিত ভিডিওটিতে ক্রিকেট ইতিহাসের একাধিক ঐতিহাসিক ম্যাচের অংশকে তুলে ধরা হয়েছে। বিশেষ করে গত বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া এক দিনের বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি তুলে ধরা হয়েছে।

এছাড়াও ভিডিওটিতে ভারতীয় দলের পক্ষ থেকে কিংবদন্তি শচীন তেন্ডুলকার, বিরাট কোহলি এবং রোহিত শর্মার মতো ক্রিকেটারদের দেখা যাচ্ছে। এই বছর ২ জুন টেক্সাসের ডালাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নতুন সঙ্গীতটি আত্মপ্রকাশ করবে। এই বিষয়ে লরনে বাল্ফ নিজের অভিজ্ঞতা প্রকাশ করে বলেন, “আইসিসির সাথে কাজ করা এবং নতুন সঙ্গীত রচনা করা একটি দুর্দান্ত অভিজ্ঞতা ছিল। এটি একটি ঐক্যের সঙ্গীত এবং এর উদ্দেশ্য খুবই শক্তিশালী যা সমস্ত সীমানা টপকে নিজদের লক্ষ্য পূরণ করবে।”