India a will play against Australia a in order to practice before border gavaskar trophy 2023-24

বর্ডার গাভাস্কার ট্রফির আগেই অন্য সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় দল পাঠাবে ভারত, দেখে নিন সময়সূচী

বর্ডার-গাভাস্কার ট্রফির (Border Gavaskar Trophy) আগে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিরুদ্ধে দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলবে ভারত ‘এ’ দল। মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়া এই ঘোষণা দিয়েছে। ৩১ অক্টোবর থেকে ৩ নভেম্বর ম্যাকে’স গ্রেট ব্যারিয়ার রিফ অ্যারেনায় এবং ৭ থেকে ১০ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। এই অনুশীলন ম্যাচগুলি উভয় দলের উদীয়মান খেলোয়াড়দের টেস্ট দলে জায়গা পাওয়ার দাবি উপস্থাপনের সুযোগ দেবে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার (Cricket Australia) হেড অব ক্রিকেট অপারেশন্স অ্যান্ড প্রোগ্রামস পিটার রোচ (Peter Roach) বলেন, ‘গ্রেট ব্যারিয়ার রিফ এরিনা ও এমসিজিতে এ ম্যাচ আয়োজন এই ‘এ’ ম্যাচগুলোকে গুরুত্বপূর্ণ মর্যাদা দিয়েছে। ১৭ নভেম্বর থেকে ওয়াকা গ্রাউন্ডে তিন দিনের ম্যাচ খেলবে ভারতীয় দল। ২০২০-২১ মরসুমে সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিরুদ্ধেও ম্যাচ খেলেছিল ভারত।

আগামী ২২ নভেম্বর থেকে পার্থের অপটাস স্টেডিয়ামে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। ১৯৯১-৯২ মরসুমের পর এই প্রথম মর্যাদাপূর্ণ সিরিজটি পাঁচ টেস্টে বাড়ানো হলো। রোচ বলেন, ”আমাদের সমর্থকদের জন্য দারুণ হবে যদি সিরিজটি মেয়েদের ওয়ানডেতেও পাশাপাশি যায় এবং তার আগে অস্ট্রেলিয়া ‘এ’ বনাম ভারত ‘এ’ দলের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ থাকে।”

ভারতীয় মহিলা ক্রিকেট দলও প্রায় একই সময়ে অস্ট্রেলিয়া সফর করবে। ৮ ডিসেম্বর দুই দলের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে দ্বিতীয় টেস্টের তারিখের সঙ্গে সংঘর্ষ হতে পারে। ২০১৭ সালের পর থেকে বর্ডার-গাভাসকর ট্রফি জেতেনি অস্ট্রেলিয়া। ২০১৮-১৯ ও ২০২০-২১ মরসুমে ঘরের মাঠে দুটি সিরিজসহ শেষ চারটি সিরিজ ১-২ ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া।