India beat South Africa in a thriller and become champion of T20 World Cup 2024

India Champion: শেষ‌ হল ১১ বছরের প্রতীক্ষা, রোহিতের হাতে উঠল ট্রফি, চোখে খুশির জোয়ার নিয়ে ভারত হল বিশ্বসেরা

অবশেষে আজ ১১ বছরের খরা কাটিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ জয়লাভ করলো ভারত। দক্ষিণ আফ্রিকাকে মাত্র ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ নিজেদের নাম করলো ভারতীয় দল। একসময় ম্যাচ ভারতের হাত থেকে বেরিয়ে গেলেও, শেষমেষ জয়ের হাসি হাসলো রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল। ২০২৩ একদিনের বিশ্বকাপ ফাইনালে হৃদয় ভাঙ্গলেও আজ খুশির জোয়ার ভারতে।

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে বার্বাডোজের কেনসিংটন ওভালে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুর দিকে দ্রুত উইকেট হারালেও, বিরাট কোহলি ৫৯ বলে ৭৬ রানের ইনিংস এবং অক্ষর প্যাটেলের ৩১ বলে ৪৭ রানের রানের ইনিংসে ২০ ওভারে ১৭৬ রান করে ভারতীয় দল। এছাড়া শিবম দুবের ১৬ বলে ২৭ রানের ইনিংসটিও ছিল বেশ গুরুত্বপূর্ণ।

দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের লক্ষ্য ছিল ২০ ওভারে ১৭৭ রান। ভারতকে জিততে হল এই রান ডিফেন্ড করতে হতো। এমন অবস্থায় ইনিংসের দ্বিতীয় ওভারেই প্রথম উইকেটের মুখ দেখে ভারত। মাত্র ৪ রান করে জসপ্রীত বুমরাহ-র বলে আউট হয়ে ফেরেন রিজা হেনড্রিকস। পরের ওভারেই অধিনায়ক এইডেন মার্করামকে ফেরান অর্শদীপ সিং। এরপর ম্যাচের হাল ধরেন কুইন্টেন ডি-কক এবং ত্রিস্টান স্টাবস। এই জুটি দলের কঠিন সময়ে গুরুত্বপূর্ণ ৫৮ রানের পার্টনারশিপ করেন।

কিছুক্ষণ পর ত্রিস্টান স্টাবস ২১ বলে ৩১ রান করে অক্ষর প্যাটেলের বলে আউট হয়ে যান। এখান থেকেও থেমে থাকেনি দক্ষিণ আফ্রিকা। এরপরেও দলকে এগিয়ে নিয়ে যান কুইন্টেন ডি-কক এবং হেনরিখ ক্লাসেন। একসময় এই ম্যাচে ভারত এগিয়ে থাকলেও, এই জুটি দ্রুত ৩৬ রানের পার্টনারশিপ করে ম্যাচটিকে ভারতের মুখ থেকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। এমন মুহূর্তে ডি-কককে ব্যাক্তিগত ৩১ বলে ৩৯ রানে আউট হন ডি-কক। উইকেটটি নেন অর্শদীপ সিং।

তারপরেও স্বস্তি ফেরেনি ভারতীয় ড্রেসিং রুমে। এই পরিস্থিতিতে ভারতীয় বোলারদের জন্য ত্রুপের ত্রাস হয়ে ওঠেন হেনরিখ ক্লাসেন। অক্ষর প্যাটেলের এক ওভারে ২৪ রান দেন ক্লাসেন। অন্যদিকে তার সাথ দেন ডেভিড মিলার। তবে লক্ষ্যের খুব কাছে এসেও ২৭ বলে ৫২ রান করে আউট হয়ে যান হেনরিখ ক্লাসেন, তাকে ফেরান হার্দিক পান্ডিয়া। এই পরিস্থিতি থেকে আবারও ম্যাচে কামব্যাক করে ভারতীয় দল। জসপ্রীত বুমরাহ এবং অর্শদীপ সিংয়ের ওভারও ভারতীয়দের মুখে হাসি ফোটে ভারতীয়দের। শেষ ওভারে দক্ষিণ আফ্রিকাকে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান। হার্দিক পান্ডিয়ার শেষ ওভারে ৮ রান সহ ২ টি উইকেট শিকারে ম্যাচটি ৭ রানে জয়লাভ করলো ভারতীয় দল।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের স্কোরকার্ড:

ভারত: ১৭৬/৭ (২০ ওভার)

দক্ষিণ আফ্রিকা: ১৬৯/৮ (২০ ওভার)

ম্যাচটি ভারত ৭ রানে জয়লাভ করেছে।